sentbe-top

উত্তর কোরিয়া ভ্রমণে নিষেধাজ্ঞা মার্কিন নাগরিকদের

north-koreaমার্কিন যুক্তরাষ্ট্র দেশটির নাগরিকদের উত্তর কোরিয়া ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে। উত্তর কোরিয়া পর্যটনের সাথে সম্পৃক্ত দুটি এজেন্সির বরাতে খবরটি জানায় বিবিসি। কোরিও ট্যুরস ও ইয়ং পাইওনিয়ার ট্যুরস এর তরফ থেকে জানা যায় আগামী ২৭ জুলাই এই নিষেধাজ্ঞা জারি হবে। এটি পরবর্তী ৩০ দিনের মধ্যে কার্যকর হবে।

২৭ জুলাই এর পরবর্তী ৩০ দিনের মধ্যে যদি কোনো মার্কিন নাগরিক উত্তর কোরিয়া ত্যাগ না করে তবে তাদের পাসপোর্ট বাতিল করবে যুক্তরাষ্ট্র সরকার। অবশ্য যুক্তরাষ্ট্র সরকারের তরফ থেকে খবরটির সত্যতা নিশ্চিত করা যায়নি।

উত্তর কোরিয়া ভ্রমণে গিয়ে বিপাকে পড়েছেন, জেল খেটেছেন, ভোগান্তির শিকার হয়েছেন এরকম বেশ কয়েকজন মার্কিন নাগরিক রয়েছেন। সর্বশেষ যে খবরটি বেশ চাঞ্চল্যের সৃষ্টি করেছে সেটা হলো উত্তর কোরিয়াতে মার্কিন ছাত্র অটো ওয়ার্মবিয়ের ১৫ বছরের জেল খাটা। গত জুনমাসে কোমা অবস্থায় তাকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানো হয়। দেশে ফেরার কয়েকদিন পরেই মারা যায় অটো ওয়ার্মবিয়ের।

এর ফলে ইয়ং পাইওনিয়ার ট্যুরস নামে চীনা পর্যটন কোম্পানিটি যুক্তরাষ্ট্রের পর্যটক নিয়ে যাওয়ার ক্ষেত্রে পিছিয়ে আসার সিদ্ধান্ত নেয়। শুক্রবার একটি বিবৃতিতে সে কোম্পানিটি জানায়, ‘আমরা এই মুহূর্তে জানতে পেরেছি যে যুক্তরাষ্ট্র সরকার তার নাগরিকদেরকে আর উত্তর কোরিয়া ভ্রমণ করতে দিচ্ছে না।’

উত্তর কোরিয়াতে আটক অবস্থায় আছেন এমন তিনজন মার্কিন নাগরিকের কথা বিভিন্ন গণমাধ্যমে উঠে এসেছে। তারা হচ্ছেন- কিম ডং চুল, কিম সাং দুক ও কিম হাক সং। তাদেরকে গোয়েন্দাগিরি করার অভিযোগে বিভিন্ন মেয়াদে শাস্তি দিচ্ছে উত্তর কোরিয়া সরকার।

sentbe-top