Search
Close this search box.
Search
Close this search box.

প্রাচীন নিদর্শন বদলে দিচ্ছে অস্ট্রেলিয়ার মানুষের ইতিহাস

Australia-Rock-Archeologyঅস্ট্রেলিয়ার আদিবাসী জনগোষ্ঠী ওই অঞ্চলে অন্তত ৬৫ হাজার বছর আগে থেকে বসবাস করছে বলে সম্প্রতি প্রমাণ পেয়েছেন প্রত্নতত্ত্ববিদরা। এই আবিষ্কার অনুসারে, আগেকার তথ্য-উপাত্ত ও গবেষণা থেকে যা ধারণা করা হয়েছিল, এই জনগোষ্ঠী অস্ট্রেলিয়ায় এসেছে তারও প্রায় ১৮ হাজার বছর আগে।

বিবিসি জানায়, অস্ট্রেলিয়ার নর্দার্ন টেরিটরি এলাকা খুঁড়ে জটিল নির্মাণের কিছু প্রত্নতাত্ত্বিক নিদর্শন পাওয়া গেছে। নিদর্শনগুলো পরীক্ষা করে গবেষকরা জানিয়েছেন, সেগুলো বিশ্বের প্রাচীনতম পাথরের কুড়াল আর গিরিমাটির তৈরি রঙিন কাঠি। ধারণা করা হচ্ছে, সরঞ্জামগুলো শিল্পকর্ম তৈরির কাজে ব্যবহৃত হতো, যেখানে রঙিন কাঠিগুলো রঙপেন্সিল বা মোমরঙ হিসেবে কাজ করত।

chardike-ad

এর আগে ধারণা ছিল, অস্ট্রোলিয়া মহাদেশে মানুষ আজ থেকে ৪৭ হাজার থেকে সর্বোচ্চ ৬০ হাজার বছর আগে বসবাস শুরু করেছিল। যদিও বিভিন্ন সময় এই সময়টা নিয়ে ব্যাপক বিতর্ক হয়েছে।

Australia-Rock-Archeologyগবেষণা দলটির প্রধান ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ড-এর সহকারি অধ্যাপক ক্রিস ক্লার্কসন বলেন, আদিবাসীদের অস্ট্রেলিয়ায় আগমনের যে সময়কাল বেরিয়ে এসেছে তা বহু গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক প্রেক্ষাপটের ওপর বিশাল প্রভাব ফেলবে।

৬০ হাজার বছর আগে আফ্রিকা ত্যাগ করা মানবগোষ্ঠী থেকে আধুনিক মানুষ এসেছে, অতীতে ক্যাঙ্গারুর মতো বড় আকারের উড়তে সক্ষম পাখির প্রজাতি ছিল – এমন তত্ত্বগুলো অনেকটাই নানা প্রেক্ষিতে পাল্টে যেতে পারে নতুন পাওয়া তথ্যের আলোকে। এছাড়া অস্ট্রেলিয়ার আদিবাসীরা কীভাবে কত আগে থেকে এ অঞ্চলে রয়েছে, এ সম্পর্কে তাদের নিজেদের যে ধারণা তার মাঝেও পরিবর্তন আনবে নতুন আবিষ্কারটি।

গবেষণাটি ‘নেচার’ জার্নালে প্রকাশিত হয়েছে।