Search
Close this search box.
Search
Close this search box.

পানির তলা থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে উ. কোরিয়া

north-koreaমার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা ধারণা করছেন, উত্তর কোরিয়া হয়ত পরবর্তী ক্ষেপণাস্ত্র পরীক্ষা পানির তলা থেকে চালাবে। অদূর ভবিষ্যতে দেশটি ডুবোজাহাজ থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে আগ্রহী হয়ে উঠেছে বলেই ধারণা করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দুই মার্কিন কর্মকর্তা দেশটির নিউজ চ্যানেল সিএনএনকে বলেন, গত ৪৮ ঘণ্টার বেশি সময় ধরে উত্তর কোরিয়ার ৬৫ মিটার দীর্ঘ একটি ডুবোজাহাজের অস্বাভাবিক তৎপরতা নজরে পড়েছে। এর আগে আন্তর্জাতিক পানিসীমার যেখানে একে দেখা গিয়েছিল এবারে এটি তার চেয়ে অনেক বেশি দূরে গিয়েছে। এটি জাপান সাগরের ৬২ মাইল ভেতরে গিয়েছে।

chardike-ad

উত্তর কোরিয়ার ডুবোজাহাজের এমন অস্বাভাবিক আচরণ দেখে দক্ষিণ কোরিয়া এবং মার্কিন বাহিনী তাদের সতর্কতার মাত্রা খানিকটা বাড়িয়ে দিয়েছে। নজরদারির মাধ্যমে এর ওপর চোখ রাখছে ওয়াশিংটন।

গত ৪ জুলাই উত্তর কোরিয়া আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছিল। এ পরীক্ষাকে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন আমেরিকার জন্য স্বাধীনতা দিবসের উপহার হিসেবে অভিহিত করেছিলেন। এ ছাড়া, মার্কিনীদের জন্য আরো ছোট-বড় আরো অনেক উপহার পাঠানো হবে বলেও উল্লেখ করেছিলেন তিনি।