sentbe-top

আল আকসায় ইসরায়েলের নিষেধাজ্ঞা মেনে নেয়া হবে না: এরদোগান

abbas-erdoganআল আকসা মসজিদে যে কোনো মুসলমানের প্রবেশে ইসরায়েলের নিষেধাজ্ঞা মেনে নেয়া হবে না বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। আল আকসা মসজিদের কাছে কিছুদিন আগের সংঘর্ষের জেরে ফিলিস্তিনি নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে ইসরায়েল। সেই নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে এ ধরনের মন্তব্য করেন তিনি। খবর মিডল ইস্ট মনিটরের।

প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের কার্যালয় থেকে জানানো হয়েছে, এ নিয়ে বৃহস্পতিবার সকালে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে ফোনালাপ করেন তিনি। ওই ফোনালাপে ফিলিস্তিনি নাগরিকদের আল আকসা মসজিদে প্রবেশে বাধার ব্যাপারে উদ্বেগও প্রকাশ করেছেন তিনি।

এ ব্যাপারে প্রেসিডেন্ট এরদোগান বলেন, মসজিদে প্রবেশের ব্যাপারে কোনো মুসলিমকেই নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি কাম্য নয়। ইসলামিক নিদর্শন রক্ষা করা এবং জেরুজালেম ও আল আকসার পবিত্রতা পৃথিবীর সব মুসলিমের জন্যই গুরুত্বপূর্ণ।

আল আকসা মসজিদের নিষেধাজ্ঞা তুলে নিতে ইসরায়েলের ওপর চাপ অব্যাহত রাখতে যুক্তরাষ্ট্রকে আহ্বান জানাতে এরদোগানকে অনুরোধ করেছেন মাহমুদ আব্বাস।

ইসরায়েলের প্রেসিডেন্ট রিউভেন রিভলিনকে ফোন দিয়ে সংঘর্ষ ও প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন এরদোগান। নিষেধাজ্ঞা প্রত্যাহার করে সব মুসলিমকেই মসজিদে প্রবেশ করতে দেয়া উচিত বলেও রিভলিনকে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, আল আকসা মসজিদের কাছে ১৪ জুলাই ফিলিস্তিনি বন্দুকধারীদের সঙ্গে ইসরায়েলি পুলিশের সংঘর্ষ ও প্রাণহানির ঘটনা ঘটে। এরপর ইসরায়েল আল আকসা মসজিদ বন্ধ করে দেয়।

এছাড়া গত ৫ বছরের মধ্যে প্রথমবারের মতো শুক্রবারের নামাজেও নিষেধাজ্ঞা জারি করে ইসরায়েল কর্তৃপক্ষ।

sentbe-top