sentbe-top

সামান্য ভুলে বিড়ম্বনার শিকার হচ্ছেন হজযাত্রীরা

Hajjনিজেদের সামান্য ভুলে জেদ্দা বিমানবন্দরে হজযাত্রীরা বিড়ম্বনার শিকার হচ্ছেন। বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের অনেকেরই পাসপোর্টে মোয়াল্লেম নম্বর ও বাড়ির ঠিকানা সংবলিত স্টিকার সংযুক্ত না থাকায় ইমিগ্রেশন সম্পন্ন করে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষার প্রহর গুণতে হচ্ছে। বাড়ির ঠিকানা খুঁজে বের করে যাত্রীদের বাসে উঠে রওনা হতে ৫-৬ ঘণ্টা দেরি হচ্ছে।

ধর্ম মন্ত্রণালয় থেকে ইতোমধ্যেই প্রত্যেক হজযাত্রীর পাসপোর্টে স্টিকার সংযুক্ত করতে দাফতরিক নির্দেশনা জারি করা হলেও অনেক এজেন্সি তাদের যাত্রীদের পাসপোর্টে মোয়াল্লেম নম্বর ও বাড়ির ঠিকানা সংবলিত স্টিকার সংযুক্ত না করে হজযাত্রী পাঠাচ্ছেন।

এ ব্যাপারে জানতে চাইলে জেদ্দা বিমানবন্দরে কর্মরত মৌসুমী হজ অফিসার মোহাম্মদ আনোয়ার হোসাইন বুধবার বিকেলে বলেন, সরকারি হজযাত্রীদের ক্ষেত্রে কোনো সমস্যা না হলেও মোয়াল্লেম নম্বর ও বাড়ির ঠিকানা সম্বলিত স্টিকার না থাকায় বেসরকারি হজযাত্রীদের বিড়ম্বনার শিকার হতে হচ্ছে। তিনি বলেন, বাংলাদেশি হজযাত্রীদের পবিত্র হজ পালন সহজতর করতে তারা সম্প্রতি সৌদি হজ কর্তৃপক্ষের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনায় বসেন। ওই আলোচনায় তারা প্রত্যেক হজযাত্রীর মোয়াল্লেম নম্বর ও বাড়ির ঠিকানা সম্বলিত স্টিকার লাগানোর পরামর্শ দেন।

তিনি জানান, সৌদি হজ কর্তৃপক্ষ বিমানবন্দরের বাইরে হজযাত্রীদের পরিবহনের জন্য ৪০ থেকে ৪৮ আসনের বাস প্রস্তুত করে রাখছে। এক্ষেত্রে এজেন্সিগুলো ১৫/২০ জনকে পৃথক না পাঠিয়ে ওই নির্ধারিতসংখ্যক যাত্রী পাঠালে তারা বাইরে বের হওয়ার সঙ্গে সঙ্গে বাসে চেপে রওনা হতে পারে।

তিনি এ প্রতিবেদকের মাধ্যমে বাংলাদেশ থেকে আগত বেসরকারি হজযাত্রীদের পাসপোর্টে মোয়াল্লেম নম্বর ও বাড়ির ঠিকানা সংবলিত স্টিকার সংযুক্ত ও এজেন্সিগুলোকে ৪০ থেকে ৪৮ জনের গ্রুপ করে হাজীদের পাঠানোর পরামর্শ দেন।

গতকাল মঙ্গলবার (২৫ জুলাই) পর্যন্ত সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট সাত হাজার ৪৭২ জন হজযাত্রী সৌদি আরব গেছেন। তন্মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৮৩০ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ছয় হাজার ৬৪২ হজযাত্রী রয়েছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৯টি ও সৌদি এয়ারলাইন্সের ১১টি ফ্লাইটে হজযাত্রীরা সৌদি আরব পৌঁছেছেন।

চলতি বছর চাঁদ দেখা সাপেক্ষে ১ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ হজযাত্রী সৌদি আরব যাবেন। গত সোমবার (২৪ জুলাই) থেকে শুরু হয়েছে এবারের হজ ফ্লাইট। চলবে ২৮ আগস্ট পর্যন্ত। এছাড়া হজ পালন শেষে ৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত চলবে ফিরতি হজ ফ্লাইট।

sentbe-top