Search
Close this search box.
Search
Close this search box.

১২ বছরের জেল হতে পারে স্যামসাং প্রধানের

samsung-president-leeদুর্নীতির অভিযোগে গ্রেপ্তার হওয়া স্যামসাং ইলেক্ট্রনিক্সের ভাইস চেয়ারম্যান লি জি ইয়ং এর ১২ বছরের কারদণ্ড চেয়েছেন দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। এছাড়া একই অপরাধে তার সহযোগীদের ৭ থেকে ১০ বছরের কারাদণ্ড চেয়েছেন আইনজীবীরা।

আইনজীবীরা বলেছেন, লি জি ইয়ং এবং তার সহযোগীরা সাবেক প্রেসিডেন্ট পার্কের এক বান্ধবীর মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতা ব্যবহার করে ব্যক্তিগত সুবিধা নেওয়ার চেষ্টা করছিলেন। সরকারি সুযোগ-সুবিধার বিনিময়ে প্রেসিডেন্ট পার্ক জিউন হাইয়ের বান্ধবী চোই সুন সিল পরিচালিত ফাউন্ডেশনগুলোতে অনুদান দেওয়ার অভিযোগে গত ফেব্রুয়ারি মাসে গ্রেপ্তার করা হয় তাকে।

chardike-ad

এর আগে গত জানুয়ারিতে লি জি ইয়ংকে প্রথমবারের মতো জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। সে সময় তাকে গ্রেপ্তারা দেখানো হয়নি। তবে দুইবারের জিজ্ঞাসাবাদে তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছিলেন লি জি ইয়ং। তার বিরুদ্ধে আনীত সব অভিযোগ অস্বীকার করে বিবৃতিও দেয় স্যামসাং কোম্পানি।

বর্তমানে স্যামসাং ইলেক্ট্রনিক্সের ভাইস-চেয়ারম্যান পদে রয়েছেন স্যামসাংয়ের কর্ণধার লি কুন হি এর ছেলে লি জি ইয়ং। এছাড়া স্যামসাং গ্রুপের ভারপ্রাপ্ত প্রধান কর্মকর্তার (সিইও) দায়িত্বও পালন করছেন তিনি। তবে বাবার অবর্তমানে ওই গ্রুপের প্রধান হিসেবেই গণ্য লি জি ইয়ং। তাকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো কোম্পানির জন্য একটি বড় ধাক্কা।