sentbe-top

মালয়েশিয়ায় অভিযানে ২৯ বাংলাদেশিসহ আটক ২৯০

malaysia-arrestমালয়েশিয়ায় যৌথ বাহিনীর অভিযানে ২৯ বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ২৯০ জন বিদেশিকে আটক করা হয়েছে। আটকদের মালয়েশিয়ার সেপাং জেলখানার প্রধান কার্যালয়ে রাখা হয়েছে। বৈধ কাগজ না থাকায় এবং টেরোরিজম গ্রুপের সঙ্গে যোগাযোগ থাকার সন্দেহে তাদেরকে আটক করা হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বুধবার রাতে (৯ আগস্ট) দেশটির সাইবারজায়ায় নামক স্থানে এ অভিযান চালানো হয়। অভিযানে অংশ নেয় মালয়েশিয়া ইমিগ্রেশন পুলিশ, রেডরাল পুলিশ কাউন্টার টেরোরিজম ও এডুকেশন মালয়েশিয়া গ্রোবাল সার্ভিস।

গ্রেপ্তার ২৯০ জনের মধ্যে রয়েছে- ইয়েমেনের ৫০ জন, পাকিস্তানের ৩২ জন, সিরিয়ার ৩২ জন, বাংলাদেশের ২৯ জন, ভারতের ২৭ জন, নেপালের ২২ জন, ফিলিস্তিনের ১৭ জন, সুদানের ১০ জন, ইন্দোনেশিয়ার সাতজন, লিবিয়ার ছয়জন, নাইজেরিয়ার ছয়জন, সৌদি আরবের পাঁচজন, শ্রীরঙ্কার পাঁচজন, ইরাকের ছয়জন, ইরানের পাঁচজন, আলজেরিয়ার চারজন, সেনেগালের চারজন, সোমালিয়ার তিনজন, ফিলিপাইনের দুজন, ঘানার দুজন, লেবাননের দুজন, মৌরিতানিয়ার দুজন, মিসরের দুজন, তাজিকিস্তানের দুজন, গিনির একজন, জর্দানের একজন, কাজাখস্তানের একজন, তিউনিশিয়ার একজন, তুর্কমেনিস্তানের একজন, আফগানিস্তানের একজন ও চীনের একজন নাগরিক।

গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে ৯৮ জন শিক্ষার্থী। তারা লিমকোক উইং ইউনিভার্সিটি, মাল্টিমিডিয়া ইউনিভার্সিটি, ইউসিএসআই ইউনিভার্সিটি, এফটিএমএস গ্লোবাল কলেজ, ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া ও ইউনিভার্সিটি মালয়েশিয়া পাহাঙের শিক্ষার্থী।

যাদের কাগজপত্র নেই তাদের বিরুদ্ধে মালয়েশিয়ার অভিবাসন আইন, ১৯৫৯-এর ধারা ৬ (১) সি/ ১৫ (১) সি এবং পাসপোর্ট আইন, ১৯৬৬-এর ১২ (১) ধারায় ইমিগ্রেশন আইনের অধীনে বিচারের আওতায় আনা হবে বলে জানিয়েছে দেশটির ইমিগ্রেশন বিভাগ।

জানা গেছে, প্রায় ৫০০০ মার্কিন ডলার (আরএম ২৫,১৭৩) মূল্যের একটি সংবেদনশীল ডিভাইস যা ৫০ মিটার ব্যাসার্ধের মধ্যে বিকিরণ শনাক্ত করতে পারে, এবং ব্যাকপ্যাকে আটকে থাকা আরও বড় এলাকায় স্ক্যানে ব্যবহার করতে পারে।

sentbe-top