Search
Close this search box.
Search
Close this search box.

১৭ দেশের ডিমে বিষ!

eggইউরোপীয় ইউনিয়ন বা ইইউভুক্ত ১৫টি দেশ, চীনের হংকং ও সুইজারল্যান্ডের ডিমে বিষাক্ত পদার্থ পাওয়া গেছে বলে জানিয়েছে ইইউ কমিশন। আগামী ২৬ সেপ্টেম্বর এ ব্যাপারে কমিশনের পক্ষ থেকে বিস্তারিত জানানো হবে। খবর বিবিসির। ডিমে ক্ষতিকর রাসায়নিক পদার্থ ফিপ্রোনিল থাকার বিষয়টি গত জুনে জানতে পারলেও চলতি মাসেই বিষয়টি জনসম্মুখে প্রকাশ পায়।

ইইউভুক্ত যুক্তরাজ্য, সুইডেন, অস্ট্রিয়া, আয়ারল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ, পোল্যান্ড, রোমানিয়া, স্লোভেনিয়া, স্লোভাকিয়া এবং ডেনমার্ক ছাড়াও সুইজারল্যান্ড এবং হংকংয়ের ডিমে বিষাক্ত পদার্থ পাওয়া গেছে।

chardike-ad

কমিশনের মুখপাত্র ড্যানিয়েল রোসারিও জানিয়েছেন, ইতোমধ্যে নেদারল্যান্ডস, বেলজিয়াম, জার্মানি এবং ফ্রান্সে অনেকগুলো ফার্ম বন্ধ করে দেওয়া হয়েছে। বেলজিয়াম, জার্মানি ও নেদারল্যান্ডসের সুপারমার্কেট থেকে সরিয়ে ফেলা হয়েছে ফিপ্রোনিলযুক্ত কোটি কোটি বিষাক্ত ডিম।

এ ব্যাপারে অবশ্য একে অপরের ওপর দোষ না চাপানোর আহ্বান জানিয়েছেন কমিশনের খাদ্য নিরাপত্তা বিভাগের প্রধান।

বেলজিয়ামের কর্মকর্তারা স্বীকার করেন, নেদারল্যান্ডসের ফার্ম থেকে পাঠানো ডিমে বিষ থাকতে পারে, যা কীটনাশক জাতীয় বিষ হতে পারে।

দেশটির খাদ্য নিরাপত্তা বিষয়ক সংস্থার মুখপাত্র ক্যাটরেইন স্ট্রাগিয়ার জানান, ডিমে ক্ষতিকর রাসায়নিক পদার্থ ফিপ্রোনিল থাকার বিষয়টি গত জুন থেকেই জানা যায়। তখন এ বিষয়টি প্রকাশ না করে দ্রুত তদন্ত শুরু করা হয়। ফিপ্রোনিল নামের ওই বিষাক্ত রাসায়নিক মানুষের শরীরে ঢুকলে কিডনি, লিভার ও থাইরয়েড গ্রন্থির ক্ষতি হতে পারে।