cosmetics-ad

কানাডায় ফিরলেন উত্তর কোরিয়ায় দণ্ডপ্রাপ্ত যাজক

cabadian-jajog

উত্তর কোরিয়ার কারাগারে দুই বছরের বেশি সময় সাজা খেটে অবশেষে দেশে ফিরেছেন কানাডিয়ান যাজক হেয়ন সু লিম। সাজা শেষ হওয়ার আগেই দেশে ফেরার সুযোগ পেলেন লিম।

উত্তর কোরিয়ায় রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডের অভিযোগে সেখানে যাবজ্জীবন সাজা খাটছিলেন লিম। উত্তর কোরিয়া বলছে, অসুস্থতার কারণে তাকে জামিনে দেশে ফিরিয়ে দেয়া হয়েছে।

কোমায় থাকা অবস্থায় মার্কিন ছাত্র ওত্তো ওয়ার্মবিয়েরকে মুক্তি দেয়া ও তার মৃত্যুর দুই মাসের মধ্যে লিমকে মুক্তি দিল উত্তর কোরিয়া। প্রোপাগান্ডা পোস্টার চুরির অভিযোগ এনে ২০১৬ সালের মার্চে ওয়ার্মবিয়েরকে ১৫ বছরের কঠোর পরিশ্রমের সাজা দিয়েছিল উত্তর কোরিয়া।

ধর্মকে ব্যবহার করে উত্তর কোরিয়ার ব্যবস্থা ধ্বংস ও উত্তর কোরিয়ার নাগরিকদের অপহরণে মার্কিন ও দক্ষিণ কোরিয়াকে সহযোগিতার অভিযোগ এনে ২০১৫ সালে ৬২ বছর বয়সী দক্ষিণ কোরীয় বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক লিমকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করে উত্তর কোরিয়া।

পিয়ংইয়ংয়ে কানাডার কোনো কূটনৈতিক কার্যালয় নেই। আর তাই কূটনীতি সংক্রান্ত বিষয়ে তাদের সুইডেনের উপর নির্ভর করতে হয়। এখনও অন্তত তিনজন মার্কিন ও ছয়জন দক্ষিণ কোরীয় নাগরিক উত্তর কোরিয়াতে বন্দী রয়েছেন।

সূত্র : আল-জাজিরা।