sentbe-top

ঘরে ফিরল ব্রিটেনের সবচেয়ে বড় বিমানবাহী রণতরী

uk-warshipটানা দুমাস পরীক্ষামুলক সামুদ্রিক সফর শেষে ঘরে ফিরেছে ব্রিটেনের সবচেয়ে বড় বিমানবাহী রণতরী এইচএমএস কুইন এলিজাবেথ। স্থানীয় সময় বুধবার সকাল ৭টা ৩০ মিনিটে নৌবহর নিয়ে এটি পোর্টসমাউথ বন্দরে নোঙ্গর করেছে।

পোর্টসমাউথে প্রবেশের সময় তীরে দাঁড়িয়ে এটিকে স্বাগত জানান, জাহাজের ক্রু ও সেনা সদস্যদের পরিবারসহ কয়েক হাজার মানুষ। এসময় জাহাজের ডেকে দাঁড়িয়ে তাদের অভিবাদন গ্রহণ করেন ৭০০ ক্রু ও ২০০ ঠিকাদার। সকাল ৭টা ৩০ মিনিটে নোঙ্গরের সময় জাহাজের মাইক দিয়ে কমান্ডার ড্যারেন হাউস্টন তীরের দাঁড়ানো মানুষদের উদ্দেশে বলেন ‘শুভ সকাল পোর্টসমাউথ।

uk-warship৯১৯ ফুট দীর্ঘ ব্রিটেনের এই সর্বাধুনিক রণতরীটির ওজন ৬৫ হাজার টন। এটি নির্মাণে ব্যয় হয়েছে ৩০০ কোটি পাউন্ড। আগামী ৫০ বছর এটি ব্রিটেনের নৌবাহিনীর পতাকাবাহী হিসেবে থাকবে। এটি মূলত এফ-৩৫ যুদ্ধবিমান বহন করবে। আগামী বছর যুক্তরাষ্ট্রে এটি পরীক্ষামূলক বিমান উড্ডয়ন-অবতরণে অংশ নেবে। পরীক্ষা-নিরীক্ষা শেষে এটি ২০২০ সালের আগে সার্ভিসে প্রবেশ করছে না বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল।

বুধবার পোর্টসমাউথ বন্দরে নোঙ্গরের পর এটি পরিদর্শণ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি রণতরীটির ডেকে দাঁড়িয়ে ক্রুদের উদ্দেশে বলেছেন, ‘এই জাহাজ এবং এটি যা প্রতিনিধিত্ব করে তার জন্য ব্রিটেন গর্ব করতে পারে। যখন আমরা আগামী বছরগুলোতে বৈশ্বিক মঞ্চে ইতিবাচকভাবে এবং আত্মবিশ্বাসের সঙ্গে বৈশ্বিক ক্ষমতায় পুরোপুরি থাকতে প্রতিজ্ঞাবদ্ধ, বিশ্বে আমাদের বন্ধু ও মিত্রদের সঙ্গে কাজ করতে চাচ্ছি তখন এটি তারই পরিষ্কার বার্তা দিচ্ছে।’

sentbe-top