Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর আবুধাবি

abudhabiবিশ্বের সবচেয়ে নিরাপদ শহরের মর্যাদা পেল সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি। সম্প্রতি এক জরিপে আবুধাবি বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর হিসেবে উঠে এসেছে।

নামবেও নামে একটি প্রতিষ্ঠান এ জরিপ পরিচালনা করেছে। তারা বিশ্বের বিভিন্ন শহরের ব্যবহারকারীদের মতামত গ্রহণ করে তথ্যভাণ্ডার গড়ে তুলেছে। তার ভিত্তিতে আবুধাবি বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর হিসেবে উঠে এসেছে।

chardike-ad

যেসব কারণে আবুধাবি এ স্থান দখল করেছে তার মধ্যে রয়েছে শহরটির অপরাধের নিম্নমাত্রা। ইনডেস্কে গত ছয় মাসের হিসাবে এটি মাত্র ১৩.৫৪ পয়েন্ট পায়। আবুধাবির পরের শহর ছিল সুইজারল্যান্ডের ব্যাসেল। যেসব শহরের অপরাধের স্কোর ২০-এর কম হয় সেগুলোকে ‘খুব কম’ অপরাধের শহর বলা হয়। যেসব শহরের স্কোর ২০ থেকে ৪০-এর মধ্যে থাকে সেগুলোকে ‘কম’ অপরাধপ্রবণ শহর বলা হয়। এছাড়া ৪০ থেকে ৬০ ‘মডারেট’ এবং ৬০ থেকে ৮০ উচ্চ অপরাধপ্রবণ বলা হয়।

শুধু নামবেও জরিপেই নয়, গত মাসে প্রকাশিত ইপসস সিটি ইনডেক্স অনুযায়ী আবুধাবী বসবাস, কাজ ও ব্যবসার জন্য বিশ্বের দ্বিতীয় সেরা শহর ছিল।

এ বিষয়ে টিসিএ আবুধাবির মহাপরিচালক সাইফ সাইদ ঘোবাস বলেন, ‘নিরাপত্তা ও ভার্চুয়াল অপরাধমুক্ত শহর হিসেবে আবুধাবির নিরেট সুনাম রয়েছে। আবুধাবির যেখানেই আপনি যান না কেন, নিরাপদ বোধ করবেন। এটি এ শহর ভ্রমণকারীদের মনে শান্তি আনবে। ’

আবুধাবি সরকার তাদের শহরকে নিরাপদ ও আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী বসবাসের স্থান হিসেবে প্রতিষ্ঠিত করতে চেষ্টা করছে। আর সে প্রচেষ্ঠার ফলাফল পাওয়া যাচ্ছে এখনই বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার জরিপে।