cosmetics-ad

‘বিশ্বে সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘন করছে আমেরিকা’

khomini

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রভাবশালী আলেম আয়াতুল্লাহ আহমাদ খাতামি বলেছেন, বিশ্বে সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘন করছে আমেরিকা। তিনি বলেন, অন্য দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে মার্কিন কর্মকর্তাদের কথা বলার অধিকার নেই এবং লজ্জা থাকলে তারা এ বিষয়ে কোনো কথা বলতো না।

আজ তেহরানে জুমার নামাজের খুতবায় তিনি এ কথা বলেন। মার্কিন প্রেসিডেন্টের মানবাধিকার বিরোধী অবস্থানের উদাহরণ তুলে ধরতে গিয়ে দেশটির ভার্জিনিয়া অঙ্গরাজ্যের শার্লটসভিলে সহিংসতা ও শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের মিছিলের কথা উল্লেখ করেন। সেখানে বর্ণবাদী তৎপরতার সরাসরি নিন্দা না জানিয়ে ট্রাম্প উল্টো বলেছেন, শেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের মিছিলে কিছু ভালো লোকও ছিল।

তেহরানের জুমা নামাজের খতিব আফগানিস্তান ও স্পেনে দায়েশের সাম্প্রতিক সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে বলেন, দায়েশ হচ্ছে আমেরিকার মদদপুষ্ট। পশ্চিমা দেশগুলোর নাগরিকদের উচিত সন্ত্রাসবাদের প্রতি সমর্থনের পথ থেকে সরে আসতে নিজ নিজ সরকারকে বাধ্য করা।

সিরিয়ায় দায়েশের হাতে ইরানের একজন সামরিক উপদেষ্টার শাহাদাতের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি ওই হত্যাকাণ্ডের প্রতিশোধ নেবে। দায়েশকে নির্মূল করা জরুরি হয়ে পড়েছে বলে তিনি মন্তব্য করেন।