Search
Close this search box.
Search
Close this search box.

প্রধান বিচারপতির পদত্যাগ চান তথ্যমন্ত্রী

inuপ্রধান বিচারপতি এস কে সিনহার পদত্যাগ দাবি করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেছেন, সংবিধানের ষোড়শ সংশোধনীর রায়ের মাধ্যমে প্রধান বিচারপতি বিতর্কের সূচনা করেছেন। তার পদত্যাগের মধ্য দিয়ে এই বিতর্কের অবসান ঘটতে পারে। আজ বৃহস্পতিবার সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এই দাবি করেছেন।

তিনি বলেন, ষোড়শ সংশোধনীর রায় যুক্তিনির্ভর নয়, তাই এটি অগ্রহণযোগ্য। প্রধান বিচারপতির উদ্দেশ্য বিচারবিভাগের স্বাধীনতা নয়, এটি মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুর নেতৃত্বকে বিতর্কিত করার পাশাপাশি একটি বিদ্বেষমূলক ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত রায়। আর এরই মধ্যে পাকিস্তানের উদাহরণ টেনে উত্তেজনাকর অবস্থার সৃষ্টি করেছেন প্রধান বিচারপতি।

chardike-ad

উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেওয়া রায় গত ১ অগাস্ট প্রকাশ করে সুপ্রিম কোর্ট।

ওই রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি দেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরেন।

রায়ের পর্যবেক্ষণে ‘বঙ্গবন্ধুকে নিয়ে কটাক্ষ ও অবমূল্যায়ন করা হয়েছে’ অভিযোগ তুলে এর সমালোচনা করছে সরকারি দল আওয়ামী লীগ।অন্যদিকে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল ফিরিয়ে আনার এই রায়কে ঐতিহাসিক বলছে বিএনপি।

আইনমন্ত্রী আনিসুল হক ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম রায়ের পর্যবেক্ষণের ‘আপত্তিকর’ মন্তব্য ‘এক্সপাঞ্জ’ (বাদ) দেওয়ার উদ্যোগ নেওয়ার কথা বলেছেন।