Search
Close this search box.
Search
Close this search box.

লাল কার্ডে মাঠ ছাড়বেন ক্রিকেটাররাও

red-card-in-cricketক্রিকেটে নতুন নিয়ম চালু করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ফুটবলের মতো ক্রিকেটেও যোগ হয়েছে লাল কার্ড। এ নিয়মের ফলে ক্রিকেটারদের লাল কার্ড দেখিয়ে মাঠ ছাড়া করতে পারবেন আম্পায়াররা।

ব্যাটের পুরুত্ব নিয়ে অনেক দিন ধরেই সমালোচনা চলছিলো। সেই সমালোচনার অবসান ঘটেছে আইসিসির করা নতুন নিয়মে।নতুন নিয়মে এখন থেকে ব্যাটের পুরুত্ব হবে ৬৭ মিলিমিটার, ব্যাটের প্রান্তগুলোর নির্ধারিত মাপ থাকবে ৪০ মিলিমিটার।

chardike-ad

ব্যাটের পুরুত্বের পাশাপাশি রান আউটের নিয়মেও পরিবর্তন এসেছে। আগে ব্যাট নির্দিষ্ট দাগের ভিতরে পিচ করার পরেও স্টাম্প ভাঙ্গার সময় তা বাতাসে ভাসলে দেওয়া হতো আউটের সিদ্ধান্ত। নতুন নিয়মে এমনটা আর হবে না। অর্থাৎ, ব্যাটসম্যানের ব্যাট একবার দাগ পেরিয়ে গেলে এখন থেকে ব্যাটসম্যান আর আউটের শিকার হবেন না।

এছাড়া টেস্ট ও ওয়ানডের পর এখন থেকে ডিসিশন রিভিও সিস্টেমের ব্যবহার থাকবে টি-টোয়েন্টি ক্রিকেটেও। নতুন নিয়মগুলোর দেখা মিলবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার সিরিজ থেকেই।

উল্লেখ, ক্রিকেটকে আরো আকর্ষণীয় করে তুলতে কিছু নিয়মে পরিবর্তন আনতে মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের (এমসিসি) গত মে মাসে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসিকে প্রস্তাব দেয়। পরবর্তীতে তাদের প্রস্তাবটি আইসিসি বোর্ড সভায় উত্থাপন করে। অবশেষে বিচার-বিশ্লেষণ করে জুনে এক বৈঠকে সেই প্রস্তাবকে অনুমোদন দেয় আইসিসির ক্রিকেট কমিটি।