Search
Close this search box.
Search
Close this search box.

এবার নিষিদ্ধ হলেন আকমল

akmalআচরণবিধি ভঙ্গের দায়ে পাকিস্তানের বিতর্কিত ব্যাটসম্যান উমর আকমলকে তিন ম্যাচ নিষিদ্ধ করেছে দেশটির ক্রিকেট বোর্ড। পাশাপাশি তাকে ১ মিলিয়ন পাকিস্তানি রুপি জরিমানাও করা হয়েছে।

তবে আকমলের বড় শাস্তিটা হচ্ছে, আগামী দুই মাস বিদেশি কোনো লিগে খেলার অনাপত্তিপত্র পাবেন না তিনি। অর্থাৎ আগামী ৩ নভেম্বর শুরু হতে যাওয়া বিপিএলের শুরুর দিকে খেলা হচ্ছে না তার।

chardike-ad

লাহোরে অনুশীলন ক্যাম্পে কোচ মিকি আর্থার তাকে গালিগালাজ করেছেন- এমন অভিযোগ এনে গত মাসে সংবাদ সম্মেলন করেছিলেন আকমল। বিষয়টি তদন্তেরও দাবি জানান তিনি। তার অভিযোগ তদন্তের জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

সেই কমিটি আকমলের অভিযোগের কোনো সত্যতা পায়নি। বরং আকমল যে আচরণবিধি ভঙ্গ করেছেন, সেটি প্রমাণিত হয়েছে। তার বিরুদ্ধে আচরণবিধির তিনটি ধারা ভঙ্গ করার অপরাধ প্রমাণিত হয়েছে। প্রধানত অনুমতি ছাড়া সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেওয়া।

আকমল গত জুলাইয়ের পিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েন। কেন্দ্রীয় চুক্তিতে না থাকলেও যারা পাকিস্তানের ঘরোয়া ক্রিকেট পর্যায়ে খেলেন তাদেরও আচরণবিধি মেনে চলতে হয়। এ কারণেই চুক্তিবদ্ধ ক্রিকেটার না হয়েও আচরণবিধি ভঙ্গের দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন আকমল।

ফিটনেসের ঘাটটির কারণে গত চ্যাম্পিয়নস ট্রফির দল থেকে বাদ পড়া আকমলের শৃঙ্খলার সমস্যা নতুন নয়। ২০১৪ সালে একবার জেলেও যেতে হয়েছিল তাকে। গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডের পর তিনি আর দেশের হয়ে খেলতে পারেননি।