sentbe-top

বিশ্বে ৪৩টি দেশে রয়েছে রাষ্ট্রধর্ম, শীর্ষে ইসলাম

ISLAMসম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, বিশ্বের প্রতি পাঁচটি দেশের মধ্যে কমপক্ষে একটি দেশে রাষ্ট্রধর্ম আছে। আর সারা বিশ্বের দেশগুলোর হিসাবে এটি ২০ ভাগ। রাষ্ট্রধর্মের মধ্যে শীর্ষস্থানীয় ইসলাম।

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টারের সমীক্ষায় এ তথ্য পাওয়া গেছে। এছাড়া বিশ্বের ৫৩ ভাগ দেশে আনুষ্ঠানিকভাবে কোনো ধর্মের কথা উল্লেখ নেই।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, বিশ্বের ১০টি দেশ (৫ ভাগ) কোনো ধর্মকেই স্বীকৃতি দেয়নি। মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা এবং উত্তর ইউরোপের ৪৩টি দেশে রাষ্ট্রীয় পর্যায়ে রাষ্ট্রধর্ম রয়েছে। এগুলোর মধ্যে এশিয়া, সাব-সাহারা আফ্রিকা, উত্তর আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের ২৭টি দেশের রাষ্ট্রধর্ম ইসলাম। ইউরোপের ৯টি দেশসহ বিশ্বের ১৩টি দেশের রাষ্ট্রধর্ম খ্রিস্টান। এছাড়া সারা বিশ্বের কোনো দেশেই হিন্দুধর্ম রাষ্ট্রধর্ম হিসেবে স্বীকৃতি পায়নি।

গবেষণা প্রতিষ্ঠানটি জানিয়েছে, অধিকাংশ ক্ষেত্রে রাষ্ট্রধর্ম উৎসব অনুষ্ঠান উদযাপনের মাধ্যমেই পালিত হয়।

তবে কোনো কোনো ক্ষেত্রে প্রতিষ্ঠিত বিশ্বাস ও ধর্মচর্চার বাধ্যবাধকতার কারণে সংখ্যালঘু ধর্মীয়গোষ্ঠীগুলোর ওপর বিধি-নিষিধ আরোপ করা হয় বা নিষেধাজ্ঞা দেয়া হয়। অনেক দেশ প্রতিটি নাগরিকের জন্য রাষ্ট্রধর্ম পালন বাধ্যতামূলক করেছে।

তবে এর উল্টোটাও আছে। বিশ্বের মোট ১০টি দেশে ধর্মীয় প্রতিষ্ঠানগুলোকে খুব কঠোরভাবে নিয়ন্ত্রণে রাখা হয় এবং সেখানে খুব সক্রিয়ভাবে ধর্মকে প্রতিহত করা হয়। এই দেশগুলোর মধ্যে রয়েছে চীন, কিউবা, উত্তর কোরিয়া, ভিয়েতনাম এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের কিছু দেশ। এসব দেশে স্বাধীনভাবে ধর্ম পালন করাও কোনো কোনো ক্ষেত্রে কঠিন হয়ে পড়ে। সূত্র: গার্ডিয়ান

sentbe-top