Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়া উপদ্বীপের কাছে আমেরিকা, দক্ষিণ কোরিয়া ও জাপানের বিমান মহড়া

biman-b-1-b-lancerকোরিয় উপদ্বীপের কাছে বিমান মহড়া চালিয়েছে আমেরিকা, জাপান ও দক্ষিণ কোরিয়া। মঙ্গলবার রাতে জাপান সাগরের ওপরে এ মহড়া চালানো হয়েছে বলে জানিয়েছে মার্কিন সেনাবাহিনী। বিবৃতিতে বলা হয়েছে, যুদ্ধের দক্ষতা বাড়ানোর জন্য এই ত্রিদেশীয় মহড়া চালানো হয়।

মার্কিন প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের বিবৃতিতে আরো বলা হয়েছে, মহড়ার মধ্য দিয়ে মিত্রদের সঙ্গে বিনা সমস্যায় অভিযান চালানোর সক্ষমতা প্রদর্শন করা হয়েছে।

chardike-ad

রাতে নিরাপদে বিমান চালানো এবং প্রশিক্ষণের মধ্য দিয়ে মহড়ায় অংশ গ্রহণকারী প্রতি দেশের যুদ্ধ সক্ষমতা বাড়ানো হয়েছে। পাশাপাশি কৌশলগত প্রস্তুতিও বেড়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

bimanজাপান এবং দক্ষিণ কোরিয়ার বিমান বাহিনীর সঙ্গে রাত্রিকালীন প্রশিক্ষণে এই প্রথম মার্কিন বোমারু বিমান বি-১বি ল্যান্সারস অংশ নিলো। মহড়ায় অংশ নেয়ার জন্য বি-১বি বোমারু বিমানগুলো সাউথ ডাকোটা থেকে উড্ডয়ন করেছে।

জাপান সাগরের আকাশসীমা দিয়ে ওড়ার সময়ে কৌশলগত বোমারু বিমানগুলোকে পাহারা দিয়েছে জাপানের এফ-১৫ এবং দক্ষিণ কোরিয়ার কোরিয়ার এফ-১৫কে বিমান বহর। মহড়ার অংশ হিসেবে আকাশ থেকে ভূমিতে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে।