Search
Close this search box.
Search
Close this search box.

পদত্যাগ করলেন স্যামসাংয়ের প্রধান নির্বাহী

samsung-ceoদক্ষিণ কোরিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ওউন ওহিউন পদত্যাগ করছেন। আজ শুক্রবার স্যামসাংয়ের পক্ষ থেকে ওউন ওহিউনের পদত্যাগের বিষয়টি জানানো হয়।

এর আগে গত ২৫ আগস্ট দুর্নীতির দায়ে দক্ষিণ কোরিয়ার একটি আদালত স্যামসাংয়ের মালিকের ছেলে লি জে-ইয়ংকে পাঁচ বছরের কারাদণ্ডাদেশ দেন। এর পর থেকে ওউন ওহিউন স্যামসাংয়ের ভাইস প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করছিলেন।

chardike-ad

স্যামসাং কর্মীদের কাছে লেখা এক চিঠিতে ওউন বলেছেন, বেশ কিছু সময় ধরে তিনি অবসরের কথা ভাবছিলেন। স্যামসাংয়ের জন্য নতুন কোনো নেতৃত্ব নির্বাচন করার এখনই উপযুক্ত সময়।

ওউনের পদত্যাগের ঘোষণা আসার আগে গত সেপ্টম্বর মাসে শেষ হওয়া প্রান্তিকের আয়ের তথ্য প্রকাশ করেছে স্যামসাং কর্তৃপক্ষ। জুলাই থেকে সেপ্টেম্বরে ১ হাজার ২৮০ কোটি মার্কিন ডলার পরিচালন মুনাফার প্রত্যাশা করছে প্রতিষ্ঠানটি।

২০১৮ সালের মার্চে স্যামসাংয়ের বোর্ডের সদস্য হিসেবে মেয়াদ শেষ হচ্ছে ওউনের। তিনি আর নির্বাচন করবেন না বলে জানিয়েছে স্যামসাং কর্তৃপক্ষ। একই সঙ্গে তিনি স্যামসাং ডিসপ্লের প্রধান নির্বাহী কর্মকর্তার পদটিও ছাড়বেন। ২০১৬ সাল থেকে ওই পদে আছেন তিনি।

ইয়ং লির কারাদণ্ডের পর থেকেই স্যামসাংয়ের ওউনই কার্যত স্যামসাংয়ের প্রধান হিসেবে কাজ চালাচ্ছিলেন। গত আগস্ট মাসে ইয়ং লিকে দুর্নীতির দায়ে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন দক্ষিণ কোরিয়ার একটি আদালত। লি ওই আদেশের বিরুদ্ধে আপিল করেছেন।

স্যামসাংয়ের কর্মীদের কাছে এক চিঠিতে ওউন লিখেছেন, এখনই তাঁর সরে দাঁড়ানোর উপযুক্ত সময়। এটাই প্রতিষ্ঠানের জন্য সবচেয়ে ভালো হবে।

ওউন লিখেছেন, ‘আমি মনে করি স্যামসাংকে নতুন করে শুরু করার সময় এসেছে। দ্রুত পরিবর্তনশীল তথ্যপ্রযুক্তি শিল্পের সঙ্গে তাল মেলাতে নতুন উদ্যম আর তরুণ নেতৃত্বে আরও সাড়া ও চ্যালেঞ্জ নেওয়ার সময় এসেছে। আগের চেয়ে এখন প্রতিষ্ঠানটির বেশি করে নতুন নেতৃত্ব দরকার।’

১৯৮৫ সালে গবেষক হিসেবে স্যামসাংয়ে যোগ দিয়েছিলেন ওউন। ২০১২ সালে প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব নেন তিনি। তথ্যসূত্র: সিএনবিসি।