sentbe-top

রাতেই ঢাকা ছাড়ছেন প্রধান বিচারপতি

sk-sinhaআজ শুক্রবার রাতেই অস্ট্রেলিয়ায় রওনা দিচ্ছেন প্রধান বিচারপতি এসকে সিনহা। রাত ১১টা ৫৫ মিনিটে স্ত্রী সুষমা সিনহার সঙ্গে সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি বিমানে করে ঢাকা ছাড়বেন তিনি।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, রাত ১০টার দিকে প্রধান বিচারপতির বিমানবন্দরে পৌঁছাতে বলে তারা ধারনা করছেন। এ জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

সুত্রটি জানায়, সিঙ্গাপুরের স্থানীয় সময় ভোর ছয়টা দিকে তিনি সিঙ্গাপুরে পৌঁছাবেন। সেখানে ঘণ্টাখানেক যাত্রা বিরতির পর অস্ট্রেলিয়ার উদ্দেশে রওনা দেবেন প্রধান বিচারপতি।

গত পয়লা অক্টোবর রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এক মাসের ছুটির কথা জানিয়ে চিঠি দেন। এখন তার ছুটি ৯ দিন বাড়িয়ে ১০ নভেম্বর করা হয়েছে।

সুপ্রিম কোর্টের বিচারকদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের হাতে ন্যস্ত করে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দিয়েছিলেন হাইকোর্ট। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল ৩ জুলাই খারিজ করে দেয় সর্বোচ্চ আদালত। সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার পূর্ণাঙ্গ রায় গত ১ আগস্ট প্রকাশিত হয়। ওই দিনই পূর্ণাঙ্গ রায়টি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেওয়া হয়। রায় প্রকাশের পর এ নিয়ে সরকার ও ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সংক্ষুব্ধ হয়।

বিশেষ করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিভিন্ন পর্যবেক্ষণ নিয়ে ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করে আসছিলেন মন্ত্রী, দলীয় নেতা ও সরকারপন্থী আইনজীবীরা। তারা প্রধান বিচারপতির পদত্যাগের দাবিও তোলেন। তবে এরপরই ২৭ আগস্ট থেকে ২ অক্টোবর পর্যন্ত সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটি ছিল। সিনহাও কয়েকদিন দেশের বাইরে ছিলেন।

তবে ২ তারিখে আদালত খুললেও ১ মাসের ছুটিতে যান প্রধান বিচারপতি। আর আজ তার অস্ট্রেলীয় প্রবাসী মেয়ের কাছে যাচ্ছেন।

sentbe-top