Search
Close this search box.
Search
Close this search box.

অপারেশনে পাকস্থলীতে পাওয়া গেল ৬ শতাধিক পেরেক!

Operation-stomach-indiaভারতে এক ব্যক্তির পাকস্থলীতে অপারেশন করে পাওয়া গেছে ছয় শতাধিক পেরেক। গত সোমবার কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগে অস্ত্রোপচার করে এগুলো বের করা হয়। খবর আনন্দবাজার পত্রিকার।

হাসপাতাল সূত্রের বরাত দিয়ে খবরে জানানো হয়, দেশটির উত্তর ২৪ পরগনার গোবরডাঙার বাসিন্দা প্রদীপ ঢালি পেটের যন্ত্রণা ও বমির উপসর্গ নিয়ে গত শুক্রবার হাসপাতালে ভর্তি হন। চিকিৎসকরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন, ওই ব্যক্তির পাকস্থলীতে শত শত পেরেক জমে রয়েছে।

chardike-ad

পরে সার্জারি বিশেষজ্ঞ সিদ্ধার্থ বিশ্বাসের নেতৃত্বে তিন চিকিৎসক দেড় ঘণ্টায় ওই অস্ত্রোপচার করেন। পেট থেকে বের করে আনেন ৬৩৬টি পেরেক!

কেন এতো পেরেক পেটে?

আলোচিত প্রদীপ ঢালি নামের ওই ব্যক্তি ডাক্তারের কাছে স্বীকার করেন, তার খাবারের মেনুতে প্রতিদিনই থাকত একটি করে লোহার পেরেক! মাসের পর মাস ওইভাবে পেরেক খেয়েছেন তিনি। বিকৃত এ নেশা কেন হয়েছিল তা তিনি ডাক্তারদের জানাননি।

চিকিৎসকরা জানান, ওই ব্যক্তি দীর্ঘদিন ধরেই মানসিক সমস্যায় ভুগছেন। তার জেরেই পেরেক খেয়েছিলেন তিনি। পেটের যন্ত্রণা ও বমি হলেও চিকিৎসককে পেরেক খাওয়ার ব্যাপারে তিনি কিছু জানাননি। তার জেরে প্রাথমিকভাবে সমস্যা বাড়ে।

কতটা ঝুঁকি ছিল এই অস্ত্রোপচারে?

অস্ত্রোপচারের পরে চিকিৎসকরা জানান, প্রায় দেড় কেজি পেরেক জমলেও পাকস্থলীর বিশেষ কোন ক্ষতি হয়নি। প্রদীপের অবস্থা স্থিতিশীল।

ডা. সিদ্ধার্থ বলেন, ‘সাধারণত এত পরিমাণ লোহার পেরেক পাকস্থলীতে জমলে পাকস্থলীর মারাত্মক ক্ষতি হওয়ার ঝুঁকি থাকে। পাশাপাশি পেরেক বের করার সময়েও পেটের অন্যান্য অঙ্গের ক্ষতি হতে পারত। কিন্তু সেই সব বিপদ এড়ানো গিয়েছে।’