sentbe-top

একলা ভ্রমণে ১১ করণীয়

নিঃসঙ্গতা হতে পারে, হতে পারে সময় কিংবা প্রয়োজন। কারণ যাই হোক, মাঝেমধ্যে একলাই বেরোতে হয় ভ্রমণে। কখনো জানা, কখনো বা অজানার উদ্দেশ্যে। একলা ভ্রমণে অনেক সময় দ্বিধায় পড়তে হয়। কী করা যায় বা কী করা ঠিক না, তার তাল মেলানো কঠিন হয়ে পড়ে। একলা পর্যটকদের জন্য এক বিশেষ ওয়েবসাইট ইনডিপেনডেন্ট ট্রাভেলারে রয়েছে এ বিষয়ে বেশ কিছু পরামর্শ।

১. কেন একলা যেতে হবে তা আগে নিজেকে জিজ্ঞেস করে নিন। যদি সম্ভব হয়, তাহলে একজন হলেও সাথে সঙ্গী জুটিয়ে নিতে সমস্যা কোথায়? তবে কারো উপস্থিতি যদি আপনার ভ্রমণের উদ্দেশ্য নষ্ট করে দেয়, তাহলে ‘একলা চলো রে’ নীতি বজায় রাখুন।
২. আপনি আসলে কী করতে চান, সে বিষয়ে নিশ্চিত হোন। স্কুবা ডাইভিং, সমুদ্রসৈকত দেখা, পাহাড়ে চড়া, নাকি নিজের জন্য কিছু নিঃসঙ্গ সময়? উদ্দেশ্য না বুঝে রওনা দেওয়ার কোনো মানে হয় না।
৩. নিজের নিরাপত্তা নিয়ে সবার আগে ভাবুন। যখনই আপনি একলা, মনে রাখবেন যে দুষ্টুলোকদের বেশি নজর আপনার ওপরেই পড়বে। সুতরাং সফর যখন একলার, নিজের দেখভাল করার দায়িত্ব আপনার দ্বিগুণ।
৪. এয়ারপোর্ট বা বাসস্ট্যান্ড থেকে হোটেলের দূরত্ব, খরচ আগে থেকে জেনে রাখুন। কোনো ট্যাক্সি ড্রাইভার বা গাড়িচালক নিজের থেকে অতিআগ্রহ দেখালে তাঁর দিকে নজর দেবেন না। নিজের সিদ্ধান্তে চলুন, অন্যের হিতোপদেশ এমন যাত্রায় প্রায়ই বিপজ্জনক।
৫. থাকার জন্য যে জায়গাটি সেরা এবং নিরাপদ বোধ করবেন, সেখানেই থাকুন। কারো চাটুকারিতায় গলে যাবেন না।
৬. যেখানেই যাবেন, পরিচয়পত্র সাথে রাখতে ভুলবেন না। কোনো বেআইনি কাজে সহায়তা করবেন না।
৭. যতটা পারেন পাবলিক প্লেসে থাকুন, বিশেষ করে রাতের সময়। চেষ্টা করুন নিজেকে সবার সাথে মিশিয়ে রাখতে।
৮. নিজেকে ‘একলা নিঃসঙ্গ ট্যুরিস্ট’ হিসেবে না দেখানোর চেষ্টা করুন যতটা পারেন। কনফিডেন্টভাবে হাঁটুন। একাকিত্ব হোক বা উদ্দেশ্য, সেটা নিজের মধ্যে রেখে দিন।
৯. অতি চটকদার পোশাক, অর্নামেন্ট কিংবা অ্যাকসেসরিজ ব্যবহার থেকে বিরত থাকুন।
১০. আপনার হোটেলের ঠিকানা, ফোন নম্বর, যেখানে যেখানে যাচ্ছেন তার খোঁজখবর পরিবারের মানুষদের দিন। সেটা সম্ভব না হলে অন্তত একজনকে হলেও আপনার খবরাখবর জানান সব সময়।
১১. কারো কাছ থেকে কোনো জায়গার দিকনির্দেশনা জানার সময় পারলে একটু মিথ্যে বলুন। এভাবে বলতে পারেন-‘অমুক জায়গাটায় কীভাবে যেতে হয় বলতে পারেন? আমার এক বন্ধু ওখানে আছেন, তাঁর সাথে দেখা করতে হবে!’ এতে আপনার একাকিত্বের সুযোগ নেওয়ার সুযোগটা কমে যাবে অনেকের।

সূত্রঃ ইন্টারনেট

sentbe-top