Search
Close this search box.
Search
Close this search box.

গোল্ডেন টিকেট : ইতালির বিশ্বকাপের স্বপ্ন পূরণ হচ্ছে!

কাঁদতে কাঁদতে মাঠ ছেড়ে ছিলেন বুফন

সেই দিন চোখের পানিতে মাঠ ছেড়ে ছিলেন ইতালির ফুটবলাররা। ৬০ বছরে প্রথমবারের মতো বিশ্বকাপের টিকেট হাতছাড়া হয়েছিল তাদের। সুইডেনের কাছে হেরে স্বপ্ন ভেঙে গিয়েছিল ইতালির। এই বিদায়ে শুধু ইতালি নয়, বিশ্বকাপে খেলা শীর্ষ দলগুলোর তারকারাও কষ্ট পেয়েছিল। ইতালি ছাড়া বিশ্বকাপ যেন সৌন্দর্য্য হারাচ্ছিল। কারণ বিশ্বকাপে আর্জেন্টিনা, ব্রাজিলের মতো ইতালির ভক্ত-সমর্থকও কম নয়। তাই তাদের জন্য আশার খবর, বিশ্বকাপের গোল্ডেন টিকেট পেতে পারে ইতালি!

কারণ?

chardike-ad

বাছাই-পর্ব পার হয়ে বিশ্বকাপের টিকেট পাওয়া দলগুলোর মধ্যে একটি যদি কোনো ঝামেলার কারণে অংশ নিতে না পারে, তবে ফিফা নিজের পছন্দ মতো যেকোন একটি দলকে সেই জায়গায় পাঠাতে পারবে। এই সুযোগে এবার হয়ত ইতালি বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারবে। কারণ চারবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল দলটি। যোগ্যতার দিক দিয়ে এগিয়ে তারা।

এখন কথা হলো সেই দল কোনটি, জটিলতার কারণে যাদের বিশ্বকাপ স্বপ্ন ভেঙে খান খান হতে যাচ্ছে।

জানা গেছে সেই দেশটি হলো পেরু। দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনের ওপর হস্তক্ষেপ করেছে সরকার। আর এই বিষয়টা একেবারেই ফিফার নীতিমাল বিরোধী। সেকারণে বিশ্বকাপে খেলার স্বপ্নটা দুঃস্বপ্নে পরিণত হতে পারে পেরুর জন্য।

ইতালির স্বপ্ন ভাঙার সেই মুহূর্ত

ডেইলি মিররের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির কংগ্রেসওমেন প্যালোমা নোকেডা চাইছেন ইন্সটিটিউট অব স্পোর্ট যেন ফুটবল অ্যাসোসিয়েশনের কর্তৃত্ব পায়। আর তাতেই আপত্তি ফিফার।

দক্ষিণ আমেরিকান এ দেশটি নিউজিল্যান্ডকে প্লে অফে হারিয়ে দিয়ে বিশ্বকাপের মূলপর্বে পৌঁছে যায়। এরপর দেশটিতে সমর্থকরা বেশ ঘটা করে উদযাপনও করে।

সম্ভবত সেই উদযাপনে পানি ঢেলে দিতে যাচ্ছে ফিফা। দলটির বিশ্বকাপে খেলার জন্য বিমানে ওঠাই এখন তাই প্রশ্নের মুখে পড়েছে।

দুই লেগের লড়াইয়ে সুইডেনের বিপক্ষে হেরে গিয়ে বিদায় নিতে হয়েছিল ইতালিকে। জিয়ানলুইজি বুফনের কান্নার সাথে চলতি মাসের শুরুতে যেন কেঁদেছিল গোটা ফুটবল বিশ্ব। সেখানেই শেষ হয়েছিল সব আশা। তবে আবার স্বপ্ন দেখতে শুরু করেছে ইতালি। তাদের মতো স্বপ্ন দেখছে আরো দুটি দল- নেদারল্যান্ডস ও চিলি। দেখা যাক, কাদের স্বপ্ন পূরণ করে ফিফা।

পেরুর কষ্টার্জিত সেই জয়, এখন হয়ত বিফলে যাবে…

বরখাস্ত ইতালির কোচ ভেঞ্চুরা

চারবারের চ্যাম্পিয়ন ইতালি আগামী বছর রাশিয়া বিশ্বকাপে খেলতে ব্যর্থ হওয়ায় কোচ গিয়ান পিয়েরো ভেঞ্চুরাকে বরখাস্ত করা হয়েছে।

রোমে অনুষ্ঠিত ইতালিয়ান ফুটবল ফেডারেশনের গুরুত্বপূর্ণ সভায় অভিজ্ঞ এই কোচকে তার পদ থেকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। সোমবার সুইডেনের কাছে ইউরোপিয়ান প্লে-অফের দ্বিতীয় লেগে গোলশূন্য ড্র করে দুই লেগ মিলিয়ে ০-১ ব্যবধানে পিছিয়ে থেকে ৬০ বছরের মধ্যে প্রথমবারের মতো বিশ্বকাপের চূড়ান্ত পর্বের আগেই বিদায় ঘটে আজ্জুরিদের, কিন্তু এই ব্যর্থতার পরও ৬৯ বছর বয়সী ভেঞ্চুরা নিজের পদ থেকে সরে দাঁড়াতে অস্বীকৃতি জানান।

এক বিবৃতিতে ফেডারেশনের পক্ষ থেকে বলা হয়েছে, গিয়ান পিয়েরো ভেঞ্চুরা আর আমাদের জাতীয় দলের কোচের পদে নেই।

১৯৩৪, ১৯৩৮, ১৯৮২ ও ২০০৬ সালের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালির হয়ে ভেঞ্চুরাই গত ৪০ বছরের ইতিহাসে দলের হয়ে সেরা সাফল্য এনে দিয়েছেন বলে অনেকেই বিশ্বাস করেন। খোদ ভেঞ্চুরারও একই মত। ইতালিয়ান টেলিভিশনে এক সংক্ষিপ্ত সাক্ষাৎকারে তিনি বলেন, গত দুই বছরে আমি মাত্র দু’টি ম্যাচে হেরেছি।

২০১৬ সালের জুলাইয়ে সাবেক এই তোরিনো কোচ ইতালি জাতীয় দলের দায়িত্ব গ্রহণের পরে মাত্র তিনটি ম্যাচে পরাজিত হয়েছে আজ্জুরিরা। ফ্রান্সের বিপক্ষে বারিতে ৩-১, মাদ্রিদে স্পেনের বিপক্ষে ৩-০ ও সুইডেনের বিপক্ষে প্লে-অফের প্রথম ম্যাচে সোলনাতে ১-০ গোলে পরাজিত হয়েছিল ইতালি। ভেঞ্চুরার অধীনে ইতালি সর্বমোট ৯টিতে জয় ও চারটিতে ড্র করেছে। বিশ্বকাপের বাছাইয়ে গ্রুপ পর্বে মেসোডোনিয়ার বিপক্ষে ড্র ও স্পেনের কাছে বড় ব্যবধানে পরাজিত হওয়ায় ইতালিকে প্লে-অফ ম্যাচে অংশ নিতে হয়।

এ দিকে ইতালিয়ান গণমাধ্যমের দাবি, ভেঞ্চুরার স্থানে ৫৮ বছর বয়সী সাবেক চেলসি ও রিয়াল মাদ্রিদ বস কার্লো আনচেলত্তিই ইতালি জাতীয় দলের দায়িত্ব নিতে যাচ্ছেন। সেপ্টেম্বরের শেষে বায়ার্ন মিউনিখ থেকে বরখাস্ত হন আনচেলত্তি। (১৭-১১-১৭ প্রকাশিত সংবাদ)