ইহুদি নয় মুসলমানের পূণ্যভূমি জেরুজালেম

জেরুজালেম ইহুদি কিংবা অন্য কোনো ধর্মের রাজধানী নয়। জেরুজালেম, ইসলামের পূণ্যভূমি, মুসলমানদের রাজধানী। ট্রাম্পের ঘোষণা বিশ্ব মুসলমান মানে না। অবিলম্বে এ ঘোষণা বাতিল করা না হলে বিশ্ব মুসলিমদের সঙ্গে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

শুক্রবার জুমার নামাজের পর পল্টন এলাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ থেকে এসব কথা বলা হয়। বেশ ক’টি ইসলামী দল বিক্ষোভ মিছিল ও সমাবেশে অংশ নেয়।

বাইতুল মোকাররম মসজিদের উত্তর গেটে আয়োজিত সমাবেশে হেফাজতের ঢাকা মহানগর কমিটির নায়েবে আমীর মাহমুদুল হাসান বলেন, আমেরিকার সাম্রাজ্যবাদের যে নীতি সেটারই বহিঃপ্রকাশ জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী ঘোষণা। এটা আমরা মানি না। বিশ্ব মুসলিম উম্মাহ মানে না। যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট একজন মস্তিষ্কবিকৃত লোক। তার একের পর এক নানা বিতর্কিত ও আগ্রাসনমূলক সিদ্ধান্তে বিশ্বশান্তি মারাত্মক হুমকির মুখে পড়েছে এবং যুক্তরাষ্ট্রের ভাবমূর্তিকে বিশ্ববাসীর কাছে প্রশ্নবিদ্ধ করছে।

হেজফাতের নায়েবে আমির ও ঢাকা মহানগর কমিটির আমির নূর হোসাইন কাসেমি বলেন, এ ঘোষণা বাতিল করা না হলে আন্দোলন অব্যাহত থাকবে। আমরা ঘরে ফিরবো না। আমেরিকা যদি এ ঘোষণা বাতিল করে ক্ষমা না চায় তবে জিহাদ ঘোষণা করা হবে। বুধবার ঢাকার মার্কিন দূতাবাস ঘেরাও কর্মসূচিও ঘোষণা করেন তিনি।

পৃথক সমাবেশে ইসলামী ছাত্রসেনার সাবেক কেন্দ্রীয় সভাপতি তাওহীদুল ইসলাম তুহিন বলেন, জেরুজালেম আমাদের প্রথম কিবলা। মুসলমানদের পবিত্র শহর পবিত্র মসজিদুল আকসাকে ঘিরে গড়ে ওঠা জেরুজালেম নগরীকে যুক্তরাষ্ট্রের প্রেসেডিন্ট অন্যায়ভাবে ইসরাইলের রাজধানী ঘোষণা করেছে। এ ঘোষণার মধ্য দিয়ে মুসলিম উম্মাহর বিরুদ্ধে যুদ্ধ লাগিয়ে দিয়েছে। তার সাম্রাজ্যবাদী আগ্রাসী সিদ্ধান্তের প্রতিবাদে বিশ্ব মুসলিম নেতারা ও জনসাধারণকে ঐক্যবদ্ধ হতে হবে।

কমিটির বর্তমান সেক্রেটারি খালেদ মাহমুদ বলেন, বিশ্ববাসীর কর্তব্য হলো শান্তি নিরাপত্তার স্বার্থে এ উগ্রবাদী প্রেসিডেন্টের লাগাম টেনে ধরতে সোচ্চার প্রতিবাদে শামিল হওয়া।

উল্লেখ্য, মুসলমান, ইহুদি ও খ্রিষ্টান এ তিন ধর্মের মানুষের কাছেই ধর্মীয় কারণে গুরুত্বপূর্ণ জেরুজালেম।

তবে ফ্রান্স, তুরস্ক, সৌদি আরবের মতো দেশগুলোর আহ্বানের তোয়াক্কা না করেই ওয়াশিংটনের স্থানীয় সময় বুধবার দুপুরে আনুষ্ঠানিকভাবে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটনের স্থানীয় সময় বুধবার দুপুরে আনুষ্ঠানিকভাবে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন ডোনাল্ড ট্রাম্প। জাগো নিউজ।