Search
Close this search box.
Search
Close this search box.

ফের মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হতে চান মাহাথির

mahathirফের প্রধানমন্ত্রী হতে চান আধুনিক মালয়েশিয়ার স্থপতি হিসেবে খ্যাত মাহাথির মোহাম্মদ। সে লক্ষে ২০১৮ সালে দেশটির সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রীর পদের জন্য মনোনয়ন পেয়েছেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্সের জানিয়েছে, চলতি বছরের আগস্টে মালয়েশিয়ার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। সেজন্য রোববার প্রধানমন্ত্রী পদে সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে মনোনয়ন দিয়েছে বিরোধীদলীয় জোট।

chardike-ad

এতে বলা হয়, বিরোধী দলের জনপ্রিয় নেতা আনওয়ার ইব্রাহিম বর্তমানে কারাগারে রয়েছেন। এ ছাড়া ইউএমএনওর নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাক দুর্নীতির অভিযোগে বিতর্কিত। আর দল থেকে পদত্যাগ করা নিয়ে রাজাক সাবেক প্রধানমন্ত্রী মাহাথিরকে হুমকিও দিয়েছিলেন। এসব কারণেই বিরোধীদলীয় জোট প্রধানমন্ত্রী পদে যোগ্য মনে করছে। জিতলে তিনি হবেন বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী।

দলের মহাসচিব সাইফুদ্দিন আবদুল্লাহ জানান, আসন্ন নির্বাচনে পাকাতান হারাপান জোটের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে মাহাথির নির্বাচন করবেন। এ ছাড়া পিপলস জাস্টিস পার্টির প্রেসিডেন্ট আনওয়ার ইব্রাহিমের স্ত্রী ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল উপপ্রধানমন্ত্রীর পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

উল্লেখ, মাহাথিরের নেতৃত্বে ক্ষমতাসীন দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) টানা পাঁচবার নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে। তিনি এশিয়ার সবচেয়ে দীর্ঘ সময় ধরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন। ১৯৮২ সাল থেকে টানা ২২ বছর পর ২০০৩ সালের ৩০ অক্টোবর তিনি স্বেচ্ছায় প্রধানমন্ত্রীর পদ ছেড়ে অবসরে যান। পরে দল থেকেও পদত্যাগ করেন তিনি।