সফল আলোচনার জন্য ট্রাম্পকে কৃতিত্ব দিল দক্ষিণ কোরিয়া

moonউত্তর কোরিয়ার সঙ্গে দুই বছর পর সফল আলোচনার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কৃতিত্ব দিলেন দক্ষিণ কোরিয়র প্রেসিডেন্ট মুন জায়ে। বুধবার নতুন বছরের সংবাদ সম্মেলনে তিনি এ জন্য ট্রাম্পকে ধন্যবাদও জ্ঞাপন করেন।

মুন জায়ে বলেছেন, ‘আমি মনে করি কোরীয়দের আন্তঃআলোচনার জন্য প্রেসিডেন্ট ট্রাম্প বড় কৃতিত্বের দাবিদার, আমি আমার কৃতজ্ঞতা প্রকাশ করতে চাইছি। মার্কিন নেতৃত্বাধীন অবরোধ ও চাপপ্রয়োগের বদৌলতে এটা হয়ে থাকতে পারে।

দুই বছরেরও বেশি সময় পর মঙ্গলবার উত্তর ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ১১ ঘন্টা ধরে চলা বৈঠকে সংঘাত এড়াতে নিজেদের মধ্যে আলোচনায় সম্মত হন দুই দেশের কর্মকর্তারা।

২০১৫ সালের ডিসেম্বরে সর্বশেষ দুই কোরিয়ার মধ্যে বৈঠক হয়েছিল। সাম্প্রতিক বছরগুলোতে পিয়ংইয়ংয়ের ছোঁড়া ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক পরীক্ষার প্রতিক্রিয়ায় কেয়াসং শিল্প এলাকার একটি যৌথ অর্থনৈতিক প্রকল্প বাতিল করে সিউল। এরপরই দুই কোরিয়ার সম্পর্কে অবনতি ঘটে।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধে দক্ষিণ কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র গত বছর জাতিসংঘে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা প্রস্তাব নিয়ে আসে এবং এগুলো পাস হয়। সর্বশেষ দেশটিতে জ্বালানি তেল রপ্তানি কমিয়ে আনা এবং বিদেশে কর্মরত উত্তর কোরীয় নাগরিকদের ফেরত পাঠানোর ব্যাপারে নিষেধাজ্ঞা প্রস্তাব পাশ হয়।