Search
Close this search box.
Search
Close this search box.

সঙ্গীতশিল্পী শাম্মী আখতার আর নেই

shammi-akhterবরেণ্য সঙ্গীতশিল্পী শাম্মী আখতার মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মঙ্গলবার (১৬ জানুয়ারি) দুপুরে রাজধানীর শান্তিনগরের নিজ বাসায় হঠাৎ গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। সেসময় হাসপাতালে নেয়ার পথে শাম্মী আখতার শেষ নিশ্বাস ত্যাগ করেন।

দীর্ঘ ছয় বছর ধরে স্তন ক্যানসারে ভুগছিলেন শাম্মী। রাজধানীর ধানমন্ডির একটি হাসপাতালে তিনি দীর্ঘদিন চিকিৎসাধীন ছিলেন। কিছুদিন আগে সেখান থেকে তিনি বাসায় ফেরেন।

chardike-ad

শাম্মীর স্বামী সংগীতশিল্পী আকরামুল ইসলাম জানান, ‘শাম্মী আক্তার ছয় বছর ধরে ব্রেস্ট ক্যানসারে ভুগছিলেন। আজ দুপুরে বেশি অসুস্থ হয়ে পড়ায় বারডেম হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছিল। হাসপাতালে পৌঁছানোর আগেই বিকেল ৪টার দিকে তিনি পরপারে পাড়ি জমান। জীবনের শেষদিনগুলো অনেক কষ্ট করে গেল শাম্মী। সবার কাছে ওর বিদেহি আত্মার জন্য দোয়া প্রার্থনা করছি।’

‘শাম্মী’ নামে পরিচিত হলেও তার আসল নাম শামীমা আক্তার। শামীমাকেই আদর করে সবাই ডাকতেন শাম্মী বলে। তার গানে হাতে খড়ি বরিশালের ওস্তাদ গৌর বাবুর কাছে। এরপর নানা সময় নানা জনের কাছে গানে শিক্ষা নিয়েছেন তিনি। ১৯৭০ সালের দিকে জীবনের প্রথম বেতারের গানে কণ্ঠ দেন তিনি। গানটি ছিল নজরুলসংগীত ‘এ কি অপরূপ রূপে মা তোমায়’। চলচ্চিত্রের গানে তার যাত্রা শুরু আজিজুর রহমান পরিচালিত ‘অশিক্ষিত’ চলচ্চিত্রের মধ্য দিয়ে।

‘ঢাকা শহর আইসা আমার আশা ফুরাইছে’, ‘আমি যেমন আছি তেমন রব, বউ হব না রে’সহ অসংখ্য কালজয়ী গানের শিল্পী তিনি। শাম্মী আখতার চলচ্চিত্র প্রায় তিনশোর মতো গানে কণ্ঠ দিয়েছেন।

১৯৭৭ সালের ২২ ফেব্রুয়ারি শাম্মী আখতার আকরামুল ইসলামের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাদের দুই সন্তান কমল ও সাজিয়া।

শাম্মী আখতার ২০১০ সালে জাকির হোসেন রাজু পরিচালিত ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ চলচ্চিত্রে ‘ভালোবাসলেই সবার সাথে ঘর বাধা যায় না’ গানটির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।