cosmetics-ad

ভদ্র খেলোয়াড় হিসেবে পরিচিত হাশিম আমলার গল্প

amla-with-family

আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের ভদ্র খেলোয়াড়ের তালিকা করলে সবার শীর্ষে থাকবে হাশিম আমলার নাম৷ তিনি যেমন ভদ্র, তেমনি ধর্মপ্রাণ একজন মুসলমান৷ব্যক্তি জীবনেই শুধু তিনি ভদ্র নন, ক্রিকেট মাঠেও একজন ভদ্র ব্যাটসম্যান হিসেবে পরিচিত৷ তিনি সব সময় বলের গুণাগুন বিচার করে খেলেন৷ একজন ভদ্র ব্যাটসম্যানও বলা যায় ৷

গত আইপিএলে এক ম্যাচে আউট হবার পর আম্পায়ার আউট না দিলেও নিজেই মাঠ থেকে বে হয়ে এসে বিশ্বজুড়ে সতাতার গুনে সবার মন কাড়েন এই মুসলিম ব্যাটসম্যান। হাশিম আমলার জার্সির সাথে বিস্তর ব্যবধান অন্যদের জার্সির। তার ক্রিকেট জীবনের শুরুতেই জার্সি পরিধান নিয়ে প্রশ্ন ওঠে।

প্রশ্ন ওঠার কারণ জার্সিতে এক ধরনের হারাম ড্রিংসের বিজ্ঞাপন। ইসলামি শরিয়ায় যা হারাম। হাশিম আমলা দক্ষিণ আফ্রিকার ক্রিকেট কর্তৃপক্ষকে বলেন, তার কাছে আগে হলো ঈমান। এর পরে ক্রিকেট।

amlaএই হারাম ড্রিংসের বিজ্ঞাপন সম্বলিত জার্সিতে তিনি খেলবেন না। প্রয়োজনে ক্রিকেট ছেড়ে দেবেন। তার জন্য নতুন নিয়ম চালু হলো। তার জার্সিতে নেই ওই বিজ্ঞাপন। তবে তা এমনিতেই নয়।

এ জন্য ব্যক্তিগতভাবে হাশিম আমলা প্রতিমাসে ৩০০ ডলার জরিমানা গুনেন। কারণ তিনি নিজের জার্সিতে হারাম পানীয় স্টিকারযুক্ত ব্রান্ড ব্যবহার করেন না। তিনি এ ক্ষেত্রেও একজন আদর্শবান মানুষ।

পরিসংখ্যান: টেস্ট, ওয়ানডে ও টি-২০ এই তিন ফরমেটেই হাশিম আমলার বিচরণ রয়েছে৷ ব্যাটসম্যান হিসেবে আমলার সবচেয়ে বড় গুণ হচ্ছে ফরমেট অনুযায়ী খেলেন, তবে ধুমধারাকা কখনই করেন না৷ যে ফরমেটে যেভাবে খেলা প্রয়োজন সেভাবেই খেলেন তিনি৷ তার ব্যাটিং ‘স্ট্রাইক রেট’ দেখলেই বুঝা যায় তিনি কতটা পরিকল্পনা করে খেলে৷

amla-statআসুন দেখে নেই, বিভিন্ন ফরমেটে হাশিম আমলার ব্যাটিং ক্যারিয়ার:

ক্রিকেটের ছোট ফরমেটে বিশেষ করে টি-২০ তে অন্য ব্যাটসম্যানদের মতো ব্যাটিং না করেও তার পরিসংখ্যানে টি-২০ এর আদর্শ স্ট্রাইক রেট দেখা যায়। আপাত দৃষ্টি হাশিম আমলার স্বভাব সুলভ ব্যাটিং দেখলেও তিনি ফরমেট বিচার করে খেলেন, বিভিন্ন ফরমেটে তার স্ট্রাইরেট রেট দেখলেই বুঝা যায়৷ হাশিম আমলা ক্রিকেটের একজন আদর্শ ব্যাটসম্যান বলার অপেক্ষা রাখে না। আর ক্রিকেট যে ভদ্র লোকের খেলা তা বারবার তার আচরণের মাধ্যমে তিনি প্রমান করে চলেছেন।