cosmetics-ad

সৌদি নাগরিকদের বিয়ে করার নতুন শর্ত

saudi-women

কোন সৌদি নাগরিকের বিদেশী নাগরিককে বিয়ে করার আইনে ১৭টি সংশোধনী আনার সুপারিশ করা হয়েছে। কোন সৌদি পুরুষ যদি বিদেশী কোন নারীকে বিয়ে করতে চায় তাহলে তার মাসে কমপক্ষে ৩০০০ সৌদি রিয়াল উপার্জন থাকতে হবে, ভালো আবাসন ব্যবস্থা থাকতে হবে, বয়স ৪০ বছরের নিচে এবং ৬৫ বছরের উপরে হতে পারবে না। আর যে বিদেশী নারীকে সে বিয়ে করবে তার বয়স অবশ্যই ২৫ বছরের নিচে হতে পারবে না এবং দু’জনের বয়সের পার্থক্য ৩০ বছরের বেশি হতে পারবে না।

বিদেশী নাগরিককে বিয়ে করার আগে সৌদি নাগরিককে অবশ্যই এই নিশ্চয়তা দিতে হবে যে, ঐ বিদেশী নাগরিককে বিয়ে করা মানে এই নয় যে সে সৌদি নাগরিকত্বের অধিকার পাবে। কোন সৌদি নারী যদি বিদেশী নাগরিককে বিয়ে করতে চায় তাহলে তার বয়স ৩০ বছরের নিচে এবং ৫৫ বছরের উপরে হতে পারবে না। তাদের দু’জনের বয়সের পার্থক্য ১০ বছেরর বেশি হবে না। তবে কোন সৌদি নারীর যদি কোন শারীরিক অক্ষমতা বা অসুস্থতা বা অন্য কোন বিশেষ পরিস্থিতি থাকে এবং এর প্রেক্ষিতে সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় থেকে সুবিধা পেয়ে থাকে, তবে তার বয়স ২৭ বছর হলেও সে বিদেশী নাগরিককে বিয়ে করতে পারবে।

যে বিদেশী পুরুষ সৌদি নারীকে বিয়ে করবে তার অন্য কোন সৌদি স্ত্রী বা অসৌদি স্ত্রী থাকতে পারবে না। এমনকি অতীতে তার যদি কোন সৌদি নারীকে বিয়ে করে থাকে তবুও সে আর কোন সৌদি নারীকে বিয়ে করতে পারবে না। ঐ বিদেশী পুরুষের নিজ দেশে বা সৌদিতে কোন অপরাধের রেকর্ড নেই এমন সনদ জমা দিতে হবে। সাথে সাথে তার স্বাস্থ্য সনদও জমা দিতে হবে যেখানে উল্লেখ থাকবে যে, তার কোন সংক্রামক বা বংশগত রোগ নেই। কোন দেশের সেনাবাহিনীতে অতীতে বা বর্তমানে কর্মরত থাকলেও সে সৌদি নারীকে বিয়ে করতে পারবে না। এমনকি যেসব মানুষের সৌদিতে প্রবেশে নিষেধাজ্ঞা আছে, সে তালিকাতে নাম থাকলেও কোন বিদেশী নাগরিক সৌদি নারীকে বিয়ে করতে পারবে না। তার মাসিক উপার্জন ৫০০০ রিয়ালের কম হতে পারবে না এবং তার যথোপযুক্ত ও স্থায়ী আবাসন ব্যবস্থা থাকতে হবে সৌদি আরবে।

সব শর্ত পূরণ করার পর- এটাও লিখিত দিতে হবে যে, ঐ সৌদি নারীকে বিয়ে করার মানে এই নয় যে সে বা তার ঔরসজাত সন্তান সৌদি নাগরিকত্বের জন্য যোগ্য হবে।