cosmetics-ad

বিরাট কোহলির অন্যরকম ‘ডাবল’

kohli

ব্যাটটা যেন তার রানমেশিন। সেঞ্চুরিকে রীতিমতো অভ্যাস বানিয়ে ফেলেছেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়কের দুর্দান্ত ফর্ম অব্যহত দক্ষিণ আফ্রিকা সফরেও। যার প্রভাব দেখা যাচ্ছে র‌্যাঙ্কিংয়ে। টেস্ট আর ওয়ানডে দুই র‌্যাঙ্কিংয়েই ৯০০-এর উপর রেটিং পয়েন্ট নিয়ে বিরল এক ডাবলের মালিক হয়েছেন তিনি।

একই সময়ে দুই ফরমেটে ৯০০-এর উপর রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডে ব্যাটসম্যান র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছেন কোহলি। তার আগে এমন কীর্তি দেখাতে পেরেছেন কেবল একজন, দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। সব মিলিয়ে কোনো না কোনো সময়ে দুই ফরমেটেই ৯০০-এর উপর রেটিং পাওয়া ইতিহাসের মাত্র পঞ্চম ব্যাটসম্যান কোহলি।

টেস্ট ব্যাটসম্যান র‌্যাঙ্কিংয়ের শীর্ষে কোহলির জায়গা করে নেয়াটা প্রত্যাশিতই ছিল। তার অধীনে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জিতেছে ভারত। কোহলিও ছয় ম্যাচে সেঞ্চুরি করেছেন ৩টি, সবমিলিয়ে করেছেন ৫৫৮ রান।

এর আগে গত মাসে সর্বকালের সেরা ব্যাটসম্যানদের তালিকায় ব্রায়ান লারাকে ছাড়িয়ে গিয়েছেন কোহলি। টেস্টেও সর্বকালের সেরা ব্যাটসম্যানদের তালিকায় ক্যারিবীয়ান গ্রেটকে ছাড়িয়ে গেছেন ভারতের অধিনায়ক। ওয়ানডের সর্বকালের সেরা ব্যাটসম্যানদের তালিকায় কোহলি এখন সপ্তম স্থানে। এই তালিকায় সবার উপরে আছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তী ব্যাটসম্যান ভিভিয়ান রিচার্ডস।