sentbe-top

উত্তর কোরিয়াকে পরমাণু রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে না সিউল

moonদক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন বলেছেন, তার সরকার উত্তর কোরিয়াকে পরমাণু শক্তিধর দেশ হিসেবে স্বীকৃতি দেবে না। তিনি আরো বলেছেন, পিয়ংইয়ংয়ের সঙ্গে সম্পর্কের উন্নতি এবং কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার আলোচনা একইসঙ্গে চলবে।

মুনের মুখপাত্র ইউন ইয়ং-চ্যান শুক্রবার এক প্রেস ব্রিফিংয়ে একথা জানান। তিনি বলেন, “দু’টি আলোচনা পাশাপাশি চলবে এবং প্রেসিডেন্ট মুন বলেছেন, আমেরিকার সঙ্গেও দক্ষিণ কোরিয়ার ঘনিষ্ঠ সম্পর্ক ও সহযোগিতা অক্ষুণ্ন রাখা হবে।”

ইউন বলেন, “প্রেসিডেন্ট মুন জানিয়েছেন, বিশ্বের সব দেশের মধ্যে দক্ষিণ কোরিয়া শক্ত অবস্থান নিয়ে বলছে, সিউল কখানো উত্তর কোরিয়াকে পরমাণু শক্তিধর দেশ হিসেবে স্বীকৃতি দেবে না।”

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট সিউল সফররত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্পের সঙ্গে বৈঠকে এসব কথা বলেছেন বলে দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম জানিয়েছে। দেশটির পিয়ংচ্যাং শহরে অনুষ্ঠানরত শীতকালীন অলিম্পিকের সমাপনি অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য সিউল সফরে গেছেন ইভাঙ্কা।

গতমাসে উত্তর কোরিয়া এই অলিম্পিকে অংশগ্রহণের সিদ্ধান্ত ঘোষণা করার পর থেকে দুই কোরিয়ার মধ্যে সম্পর্কের উন্নতি হতে শুরু করে। এরপর উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের বোন কিম ইও-জং এক ঐতিহাসিক সফরে সিউলে যান। তিনি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুনকে পিয়ংইয়ং সফরের আমন্ত্রণ জানান।

এসব ঘটনার পরিপ্রেক্ষিতে দুই কোরিয়ার সম্পর্ক যখন নজিরবিহীনভাবে ঘনিষ্ঠ হতে যাচ্ছে বলে আশা করা হচ্ছিল তখন মার্কিন প্রেসিডেন্টের মেয়ের সঙ্গে সাক্ষাতে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট এসব মন্তব্য করলেন।

সূত্র- পার্সটুডে

sentbe-top