দিনেশ কার্তিক কেকেআরের নতুন অধিনায়ক

dineshআইপিএলের এবারের মৌসুমে কলকাতা নাইট রাইডার্সকে (কেকেআর) নেতৃত্ব দেবেন উইকেটরক্ষক ব্যাটসম্যান দিনেশ কার্তিক। এবারই প্রথমবারের মতো দলটির সঙ্গে যুক্ত হয়েছেন তিনি। তার সঙ্গে সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন কেকেআরের পুরণো সেনানী রবিন উথাপ্পা।

৩২ বছর বয়সী কার্তিক আইপিএলে খেলছেন ২০০৮ সালের প্রথম মৌসুম থেকেই। এখন পর্যন্ত পাঁচটি আলাদা দলে খেলেছেন তিনি। দলগুলো হলো-দিল্লি ডেয়ারডেভিলস, কিংস, মুম্বাই ইন্ডিয়ান্স, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু এবং সর্বশেষ গুজরাট লায়ন্স। এই দলগুলোর মধ্যে কয়েকটিতে সহ-অধিনায়ক হিসেবেও কাজ করেছেন কার্তিক।

কার্তিক নেতৃত্ব বুঝে নিচ্ছেন গৌতম গম্ভীরের কাছ থেকে। তিনি কেকেআরের সর্বোচ্চ রান সংগ্রাহক এবং ২০১২ আর ২০১৪ সালে দুইবার তার অধীনে চ্যাম্পিয়নও হয়েছে দলটি।

সাবেক অধিনায়কের প্রশংসা করে কার্তিক বলেন, ‘গত সাত বছরে এই দলটিকে নেতৃত্ব দিয়েছেন গম্ভীর। আমার মনে হয়, তিনি দারুণ করেছেন। তিনি যে উত্তরাধিকার রেখে গেছেন, আমি এমনটাই পেতে পছন্দ করতাম। যখন আপনি এমন একটি দল পাবেন, যেটা ভালো অবস্থায় ছেড়ে দেয়া হয়েছে এবং ভালো করছে, তখন একে অন্য উচ্চতায় নিয়ে যেতে হবে। আমি এই ভ্রমণের সঙ্গী হতে পেরে আনন্দিত।’