sentbe-top

চট্টগ্রাম-দক্ষিণ কোরিয়া জাহাজ চলাচলে নতুন মাইলফলক

দক্ষিণ কোরিয়া থেকে বাংলাদেশের চট্টগ্রাম বন্দর পর্যন্ত কনটেইনার জাহাজ চলাচলে নতুন মাইলফলক তৈরি হয়েছে। আগে সাধারণত দক্ষিণ কোরিয়া থেকে সিঙ্গাপুর হয়ে চট্টগ্রাম আসতো কন্টেইনার জাহাজ। তখন সময় লাগতো এক থেকে দেড় মাস। এখন থেকে সরাসরি আসায় সময় লাগছে মাত্র ১৪ দিন।

শুক্রবার (২৩ মার্চ) দক্ষিণ কোরিয়ার এমভি সান্তোষা জাহাজটি চট্টগ্রাম বন্দরের এনসিটি-১ বার্থে নোঙর করার মাধ্যমে নতুন মাইলফলক রচিত হয়। নতুন চালু হওয়া দক্ষিণ কোরিয়া-চীন-বাংলাদেশ (কেসিবি) রুটে চলাচলকারী এটিই প্রথম জাহাজ।

দক্ষিণ কোরিয়া থেকে এখন সরাসরি আসার কারণে সময় লাগছে মাত্র ১৪ দিন। আর জাহাজ পরিচালনা ও আমদানি-রফতানি ব্যয় ৩০ শতাংশ সাশ্রয় হবে বলে মনে করছেন বন্দর সংশ্লিষ্টরা। দক্ষিণ কোরিয়া থেকে মূলত গার্মেন্টস এক্সেসরিজ আসে বাংলাদেশে। আর বাংলাদেশ তৈরি পোশাক রফতানি করে কোরিয়ায়।

চট্টগ্রাম বন্দরের পরিচালক (পরিবহন) গোলাম সরওয়ার বলেন, মাত্র ১৪ দিনে কোরিয়া থেকে কনটেইনার জাহাজ আসছে। এটা তো সময়ের অনেক সাশ্রয়। নতুন কনটেইনার নিয়ে জাহাজটি যাতে দ্রুত আমাদের বন্দর ছাড়তে পারে, সেই চেষ্টা আমাদের থাকবে।

তিনি জানান, গত ৯ মার্চ জাহাজটি দক্ষিণ কোরিয়ার বুসান বন্দর থেকে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে রওনা দেয়। মাত্র ১৪ দিনে জাহাজটি চট্টগ্রাম বন্দরে পৌঁছায়। আজ (রোববার) জাহাজটির আবারও দক্ষিণ কোরিয়ার উদ্দেশে রওনা দেয়ার কথা রয়েছে। সিটিজি টাইমস।

sentbe-top