sentbe-top

খ্রিষ্টধর্মের অস্তিত্ব সংকটে পড়তে যাচ্ছে ইউরোপে!

Christianসম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, ইউরোপের তরুণরা খ্রিষ্টধর্মের অনুশীলন থেকে সরে যাওয়ার কারণে মহাদেশটিতে ধর্ম বিলুপ্তির হুমকিতে রয়েছে। ‘ইউরোপের তরুণদের ধর্ম’ শিরোনামের একটি গবেষণায় লন্ডনের সেন্ট ম্যারি’স ইউনিভার্সিটির অধ্যাপক স্টিফেন বুলিভেন্ট এমনটা জানিয়েছেন।

গবেষণায় বুলিভেন্ট দেখিয়েছেন, মহাদেশের দেশগুলোর মধ্যে চেক রিপাবলিকে সবচেয়ে বেশি ধর্মহীন তরুণ বাস করেন। দেশটির ১৬ থেকে ২৯ বছর বয়সী তরুণদের ৯১ শতাংশ জানিয়েছেন, তারা ধর্ম অনুসরণ করেন না। এছাড়া হল্যান্ড, সুইডেন এবং এসথোনিয়া- তিনটি দেশের তরুণদের ৭০ থেকে ৮০ শতাংশ ধর্মের অনুসারী নয়।

এছাড়া চেক রিপাবলিকের ৮০ শতাংশ এবং সুইডেন, ডেনমার্ক, এসথোনিয়া, হল্যান্ড, ফ্রান্স এবং নরওয়ের প্রায় ৭০ শতাংশ তরুণ জানিয়েছেন তারা কখনো প্রার্থনা করেননি। স্পেন, হল্যান্ড, ব্রিটেন ও বেলজিয়ামের ৬০ শতাংশ তরুণ জানিয়েছেন, তারা কখনো কোনো ধরনের ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেননি।

এ ব্যাপারে দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, কিছু ব্যতিক্রম ছাড়া ‘ধার্মিক হিসেবে বা ধর্ম অনুশীলনকারী হিসেবে পরিচয় দেয়া’ তরুণদের সংখ্যা ধারাবাহিকভাবে কমছে। তবে এক্ষেত্রে ব্রিটেনে তরুণদের সংখ্যা ইউরোপের অন্যান্য দেশ থেকে কিছুটা বেশি। কিন্তু এ ব্যাপারে অধ্যাপক বুলিভেন্ট দু’টি বৈশিষ্ট্য লক্ষ্য করেছেন।

তিনি জানান, ব্রিটেনের প্রতি ৫জন ক্যাথলিক তরুণের একজন ব্রিটেনে জন্ম নেয়নি। অর্থাৎ, ধার্মিক তরুণরা এখানে বেশি হওয়ার পেছনে অভিবাসন একটি কারণ। আর মুসলিম তরুণরা অন্যদের তুলনায় বেশি ধর্মের প্রতি অনুরুক্ত। আবার তাদের জন্মহার ব্রিটেনে অন্যান্য সব ধর্মের থেকে বেশি।

বলা হয়েছে, ২১ শতাংশ ব্রিটিশ তরুণ নিজেদেরকে খ্রিষ্টান হিসেবে পরিচয় দিয়েছেন। অন্যদিকে ৬ শতাংশ মুসলিম ব্রিটিশ তরুণ নিজেদেরকে মুসলিম হিসেবে পরিচয় দিয়েছেন।

সূত্র: দ্য গার্ডিয়ান, ডেইলি মেইল

sentbe-top