কিমের মুখে ট্রাম্পের সঙ্গে বৈঠকের কথা

kimমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক নিয়ে প্রথমবারের কথা বললেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। উত্তর কোরিয়ার ক্ষমতাসীন রাজনৈতিক দলের এক বৈঠকে ট্রাম্পের সঙ্গে তার সাক্ষাতের ব্যাপারে কিম কথা বলেছেন বলে মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।

গত মাসে পারমাণবিক সশস্ত্র উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিমের সঙ্গে বৈঠকে রাজি হন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদি অনুষ্ঠিত হয় তবে এটিই হবে উত্তর কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্পের প্রথম বৈঠক। তবে এখন পর্যন্ত বৈঠকের স্থান অথবা সময় আনুষ্ঠানিকভাবে নির্ধারণ করা হয়নি।

sentbe BT

মঙ্গলবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ বলছে, সোমবার পিয়ংইয়ংয়ের ক্ষমতাসীন দলের এক বৈঠকে উত্তর এবং দক্ষিণ কোরিয়ার বর্তমান সম্পর্ক ও উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র সম্ভাব্য বৈঠকের ব্যাপারে আলোচনা করেন কিম জং উন।

একই সঙ্গে চলতি মাসের শেষের দিকে দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তরের পৃথক সম্মেলন ও কোরীয় দ্বীপের বর্তমান পরিস্থিতি সম্পর্কে ওই বৈঠকে একটি প্রতিবেদন তুলে ধরা হয়।

উত্তর-দক্ষিণের বিরল এই সম্মেলন আগামী ২৭ এপ্রিল অনুষ্ঠিত হতে পারে। ওইদিন কিম জং উনের সঙ্গে সাক্ষাত করবেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন।

সূত্র: এএফপি।