Search
Close this search box.
Search
Close this search box.

ফার্স্টলেডি উপাধি পেলেন কিমের স্ত্রী রি

kim-with-wifeউত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন তার স্ত্রীকে ফার্স্টলেডি উপাধি দিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার বৈঠককে সামনে রেখে এ উপাধি দেওয়া হয়েছে বলে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে।

রাষ্ট্রীয় বিভিন্ন অনুষ্ঠানে প্রায়ই উনের সঙ্গে তার স্ত্রী রি সোল জুকে হাজির থাকতে দেখা যায়। তবে গত সপ্তাহে উত্তর কোরিয়ায় চীনের একটি সাংস্কৃতিক প্রতিনিধি দলের ব্যালে ‍নৃত্য অনুষ্ঠানে প্রথমবারের মতো উনকে ছাড়াই রি সোলকে হাজির হতে দেখা গেছে।

chardike-ad

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে বৃহস্পতিবার গত ৪০ বছরের মধ্যে প্রথমবার দেশটির কোনো প্রেসিডেন্টের স্ত্রীর নামের আগে ‘সম্মানিত ফার্স্টলেডি’ শব্দটি ব্যবহার করেছে।

বিশ্লেষকরা জানিয়েছেন, আগামী শুক্রবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন কিম জং উন। এরপরেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার বৈঠক হওয়ার কথা। উত্তর কোরিয়া ‘স্বাভাবিক রাষ্ট্র’ সেই চিত্রটি উপস্থাপনের জন্যই উনের স্ত্রীকে এই মর্যাদা দেওয়া হয়েছে। এছাড়া এর মাধ্যমে রিকে দক্ষিণের প্রেসিডেন্ট মুনের স্ত্রী কিম জং সুক ও ট্রাম্পের স্ত্রী মেলানিয়ার সমমর্যাদার উপাধি দেওয়া হলো।

ওয়ার্ল্ড ইনিস্টিটিউট ফর নর্থ কোরিয়া স্টাডিজের পরিচালক এন চ্যান-ইল বলেছেন, ‘রি সোল জুয়ের প্রচারণা হচ্ছে সবচেয়ে কার্যকর বাজারজাতকরণ নীতি। সম্মেলন হচ্ছে সম মর্যাদার ব্যক্তিদের মধ্যে। তাই এতে মেলানিয়া ট্রাম্প অংশ নিলে রিও অংশ নেবে।’