Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের সবচেয়ে প্রবীণ নারীর মৃত্যু

world-oldest-womenবিশ্বের সবচেয়ে প্রবীণ হিসেবে স্বীকৃত জাপানের ১১৭ বছর বয়সী এক নারী মারা গেছেন। রোববার স্থানীয় এক কর্মকর্তা ফরাসী বার্তাসংস্থা এএফপিকে এ তথ্য জানিয়েছেন।

দেশটির স্বাস্থ্য কল্যাণ বিভাগের কর্মকর্তা সুসুমু ইয়োশিইয়ুকি বলেন, নাবি তাজিমা নামের ওই নারী ১৯০০ সালের ৪ আগস্ট জন্মগ্রহণ করেন। শনিবার স্থানীয় সময় রাত ৮টায় দেশটির কোগোশিমা অঞ্চলের কিকাই দ্বীপের একটি হাসপাতালে মারা যান তিনি।

chardike-ad

২০১৫ সালের সেপ্টেম্বরে তাজিমা জাপানের প্রবীণ নারী হিসেবে স্বীকৃতি পান। জাপানি গণমাধ্যম বলছে, জ্যামাইকার ১১৭ বছর বয়সী ভায়োলেট ব্রাউন ২০১৭ সালের সেপ্টেম্বরে মারা যাওয়ার পর বিশ্বের সবচেয়ে প্রবীণ হিসেবে মনে করা হতো তাজিমাকে।

ব্রাউনের মৃত্যুর পর গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ বিশ্বের প্রবীণ মানুষের খোঁজ করতে থাকে। তবে গিনেজ কর্তৃপক্ষ তাজিমাকে এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে প্রবীণের স্বীকৃতি দেয়নি।

এর আগে, গত ১০ এপ্রিল বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ হিসেবে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড জাপানের ১১২ বছর বয়সী মাসাজো নোনাকাকে স্বীকৃতি দেয়।

world-oldest-womenস্বাস্থ্য কর্মকর্তা সুসুমু ইয়োশিইয়ুকি বলেন, তাজিমা একটি বৃদ্ধাশ্রমে বসবাস করে আসছিলেন। গত জানুয়ারিতে তার শারীরিক অবস্থার অবনতি হয়। পরে স্থানীয় একটি হাসপাতালে তাকে ভর্তি করা হয়। বার্ধক্যজনিত কারণে শনিবার তিনি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

দীর্ঘায়ুর দেশ হিসেবে জাপানের পরিচিতি রয়েছে। দেশটির কয়েকজন পুরুষ ও নারী বেশ কয়েকবার বসচেয়ে বয়স্ক হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে।

গত বছর দেশটির সরকার জানায়, জাপানে অন্তত ৬৮ হাজার মানুষ রয়েছেন; যাদের বয়স ১০০ কিংবা তদুর্ধ্ব।

সূত্র : এএফপি।