Search
Close this search box.
Search
Close this search box.

ভারত বর্জন করলে বাংলাদেশে হতে পারে টি-টোয়েন্টি বিশ্বকাপ!

t-twenty-world-cupভারতের তীব্র প্রতিবাদের পরও অনেক জলঘোলা শেষে চ্যাম্পিয়ন্স ট্রফি উঠিয়ে দিয়েছে আইসিসি। তার পরিবর্তে ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। স্বাভাবিকভাবেই এই সিদ্ধান্তে বেজায় ক্ষুব্ধ ভারতীয় ক্রিকেট বোর্ড।

তাদের ক্ষোভ এতোটাই যে, ভারতীয় গণমাধ্যমে খবর আগামী ২০২১ সালের বিশ্বকাপ বয়কট করার দাবি জানাচ্ছে বিসিসিআইয়ের একটা অংশ। এই গড়মিলে বাংলাদেশের ‘লাভ’ হয়ে যেতে পারে। ভারত ‘মুখ গোমড়া’ করে থাকলে বাংলাদেশে বসতে পারে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ!

chardike-ad

এবারের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ভারতের মাটিতে। সাধারণত ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হয় টুর্নামেন্টটি। কিন্তু আইসিসি চাইছিল এবার টি-টোয়েন্টি ফরম্যাটে হোক টুর্নামেন্ট।

বিসিসিআইয়ের পক্ষ থেকে মানা হয়নি প্রস্তাবটি। পরে চ্যাম্পিয়ন্স ট্রফিই উঠিয়ে দেওয়া হলো। কলকাতায় অনুষ্ঠিত আইসিসির দুই দিনের সভা শেষে ডেভ রিচার্ডসন জানিয়ে দিয়েছেন, এবারের চ্যাম্পিয়ন্স ট্রফি হচ্ছে না। তার বদলে ২০২১ সালে ভারতের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে।

এই সিদ্ধান্তে ভারত এতোটাই ক্ষুব্ধ যে, ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন তো দূরের কথা ওই বিশ্বকাপ বর্জনেরই চিন্তা করছে! তবে এসব ‘হুমকিতে’ আইসিসির সিদ্ধান্ত পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম।

আইসিসির একটা অংশ নাকি ভাবছে, ভারতকে বিশ্বকাপ খেলতে তোষামোদ করা হবে না। তারা বিশ্বকাপ আয়োজন করতে না চাইলে বা খেলতে না চাইলে তা বাংলাদেশ অথবা শ্রীলঙ্কায় আয়োজন করা হবে। দেখা যাক, কোথাকার জল কোথায় গড়ায়।