Search
Close this search box.
Search
Close this search box.

পরমাণু সমঝোতা রক্ষার চেষ্টা জোরদার করবে চীন

huang
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং

ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা রক্ষা এবং বাস্তবায়নের প্রচেষ্টা জোরদার করার অঙ্গীকার ব্যক্ত করেছে চীন। পরমাণু সমঝোতা থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বের হয়ে যাওয়ার তৎপরতা জোরদার করার ঘোষণা দিয়েছেন। তারপরেই চীনের তরফ থেকে এমন ঘোষণা দেয়া হলো। আগামী মাসের ১২ তারিখের মধ্যে মার্কিন সরকার সিদ্ধান্ত নেবে যে, তারা সমঝোতার প্রতি অনুগত থাকবে কি না। খবর পার্স টুডে।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং পরমাণু সমঝোতার প্রতি সমর্থন ব্যক্ত করে বলেন, ইরানের সঙ্গে সাক্ষরিত পরমাণু সমঝোতা একটি বহুপক্ষীয় চুক্তি যা ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে দীর্ঘ আলোচনার পর হয়েছে। এই সমঝোতাকে ২২৩১ নম্বর প্রস্তাবনা পাসের মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ অনুমোদনও দিয়েছে।

chardike-ad

হুয়া চুনিং সমঝোতা রক্ষার জন্য সব পক্ষকে সংলাপ ও সহযোগিতা বাড়ানোর আহ্বান জানান। তিনি বলেন, চীন মনে করে সংশ্লিষ্ট সব পক্ষের উচিত সংলাপ জোরদার করা এবং সমঝোতা রক্ষার জন্য বর্তমান পরিস্থিতিতে আন্তরিক ও পূর্ণাঙ্গভাবে তা বাস্তবায়ন করা। তিনি আরও বলেন, পরমাণু সমঝোতা বাস্তবায়নের জন্য বেইজিং দায়িত্বশীল ও স্বচ্ছ মনোভাব নিয়ে কাজ করবে।