উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

china-north-koreaগত শুক্রবার দুই কোরিয়ার মধ্যকার ঐতিহাসিক আলোচনা শেষে চলতি সপ্তাহে পিয়ংইয়ং সফরে যাচ্ছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ঝি। দুই কোরিয়ার মধ্যে ঐতিহাসিক বৈঠকের পর বেইজিং এ পক্ষ থেকে এমন ঘোষণা আসলো। চীন উত্তর কোরিয়ার একমাত্র অর্থনৈতিক মিত্র দেশ হিসেবে পরিচিত। সফরটি হবে চলতি বছরে চীনের সর্বোচ্চ পর্যায়ের বৈঠক। খবর বিবিসির

বেইজিং জানিয়েছে, পিয়ংইয়ং সরকারের আমন্ত্রণে আগামী বুধবার ও বৃহস্পতিবার দুই দিনের সফরে ওয়াং দেশটিতে সফর করবেন।

গত মার্চ মাসে কিম এক আকস্মিক সফরে শি জিন পিং এর সঙ্গে দেখা করতে বেইজিং যান। কিম দায়িত্ব নেওয়ার পর এটি ছিল তার প্রথম কোনো বিদেশ সফর। যা চীন এবং উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কের গুরুত্বকে আবারো মনে করিয়ে দিল।

গত শুক্রবার এক ঐতিহাসিক আলোচনায় পারমাণবিকমুক্ত কোরিয়ার উপদ্বীপ গড়ে তোলার লক্ষ্যে দুই কোরিয়ান নেতা সম্মত হয়েছেন। আলোচনায় কিম এবং দক্ষিণের নেতা মুন জে ইন বলেছেন, তারা আনুষ্ঠানিকভাবে কোরিয়া যুদ্ধ সমাপ্ত করার জন্যে যুক্তরাষ্ট্র ও চীনের সঙ্গে আলোচনা চালিয়ে যাবেন। যা ১৯৫৩ সালে এক যুদ্ধবিরতির মাধ্যমে শেষ হয়। তবে আনুষ্ঠানিক কোনো শান্তি আলোচনার মাধ্যমে এ যুদ্ধ সমাপ্ত হয়নি।

গত শুক্রবারের বৈঠকটি কিম এবং ডোনাল্ড ট্রাম্পের মধ্যে আলোচনার ক্ষেত্র প্রস্তুত করেছে বলে ধারণা করা হচ্ছে। তবে অনেক বিশ্লেষকই হঠাৎ করে উত্তর কোরিয়ার এমন আগ্রহের বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন।