আজ থেকে উত্তর কোরিয়া বিরোধী প্রচারণা পুরোপুরি বন্ধ

আজ থেকে উত্তর কোরিয়া বিরোধী প্রচারণা পুরোপুরি বন্ধ করে দিচ্ছে দক্ষিণ কোরিয়া। এরই অংশ হিসেবে সীমান্তে উত্তর কোরিয়া বিরোধী প্রচারণায় স্থাপিত লাউড স্পিকার সরিয়ে নিয়ে পিয়ংইয়ংবিরোধী প্রচারণা বন্ধের ঘোষণা দিয়েছে সিউল। আর ঘড়ির কাটা দক্ষিণের সঙ্গে মিলিয়ে নেবে উত্তর কোরিয়া। দুই কোরিয়ার ঐক্যের প্রাথমিক ধাপ হিসেবে আগামীকাল থেকে তা কার্যকরের ঘোষণা দিয়েছে দুপক্ষ। এ পরিস্থিতিতে বুধবার কিম জং উনের আমন্ত্রণে পিয়ংইয়ং যাচ্ছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

ছয় দশকের বৈরিতার অবসান ঘটিয়ে, শুক্রবার আলোচনায় বসে উত্তর ও দক্ষিণ কোরিয়া। ঐতিহাসিক ঘোষণা আসে শান্তি প্রতিষ্ঠার। উত্তরের নেতা কিম জং উন আশ্বাস দেন কোরীয় উপদ্বীপ পরমাণু অস্ত্রমুক্ত থাকবে। আর দক্ষিণের নেতা মুন জায়ে ইনের প্রতিশ্রুতি সামরিক উত্তেজনা বন্ধ রাখার পাশাপাশি সম্পর্কোন্নয়ে সব ধরনের সহযোগিতার।

দ: কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র চুই হুউন সু বলেন, পহেলা মে থেকে আমাদের সেনাবাহিনী লাউড স্পিকারে উত্তর কোরিয়া বিরোধী প্রচারণা বন্ধ রাখবে। সরিয়ে নেয়া হবে স্পিকার। কিম জং উনকে দেয়া প্রতিশ্রুতির অংশ হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে সিউল।

পাল্টা পদক্ষেপ হিসেবে দক্ষিণের সঙ্গে ঘড়ির কাটা মিলিয়ে নেয়ার ঘোষণা আসে উত্তরের পক্ষ থেকে। ১৯৫৩ সালে কোরীয় যুদ্ধের পর ঘড়ির কাটা ৩০ মিনিট পিছিয়ে দিয়েছিল পিয়ংইয়ং।

এদিকে, কিমের আমন্ত্রণে দুইদিনের সফরে বুধবার উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। কয়েক বছরের মধ্যে কোন চীনা উচ্চপদস্থ নেতার প্রথম পিয়ংইয়ং সফর হতে যাচ্ছে এটা।