ফিরে দেখা ২০০২ সালের জাপান-কোরিয়া বিশ্বকাপ

২০০২ সালে প্রথমবারের মতো বিশ্বকাপের আসর বসে এশিয়াতে। ১৭তম আসরের আয়োজক দেশ কোরিয়া-জাপান। এই প্রথম বিশ্বকাপ আয়োজিত হয় যৌথভাবে। শতাব্দীর শুরুর বিশ্বকাপ ছিলো অঘটনে ভরা। যেখানে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স।

জার্মানি’কে ২-০ গোল হারিয়ে পঞ্চমবারের মতো শিরোপা জয়ের স্বাদ পায় ব্রাজিল। ৮ গোল করে গোল্ডেন বুট জিতে নেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার রোনালদো। ২০০২ বিশ্বকাপের আদ্যোপান্ত থাকছে এবারের প্রতিবেদনে।

সোনালি সেই ট্রফিকে ঘিরে পেন্টা জয়ের উন্মাদনায়’ সাম্বা নৃত্যের তালে তালে মুখোর জাপানের ইয়োকাহামা স্টেডিয়াম। রোনালদো, রিভালদো, কাকা, কাফু, রোনালদিনহো কিংবা রবার্তো কার্লোস। ব্রাজিলের স্বপ্নের স্কোয়াডের হাত ধরে বিশ্বকাপ ট্রফি সেলেসাওদের ঘরে।

শুধু এশিয়াতেই প্রথম নয়, ২০০২ বিশ্বকাপ-ই’, ইউরোপ ও আমেরিকার বাইরে অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপ। কোরিয়া ও জাপানের ১০টি করে মোট ২০টি ভেন্যুতে ৩১মে থেকে ৩০ জুলাই পর্যন্ত চলে গ্রেটেস্ট শো অন দ্যা আর্থ। যেখানে ১ম বারের মতো অংশ নেয় চীন, ইকুয়েডর, সেনেগাল ও স্লোভেনিয়া। এই বিশ্বকাপের বাছাই পর্বে অংশ নেয় রেকর্ড ১৯৯টি দেশ। জিএফএক্স

গ্রুপ এ’তে উরুগুয়ে ও ফ্রান্সের মতো দলকে বিদায় করে দিয়ে নক আউট পর্বে জায়গা করে নেয় আফ্রিকার দেশ সেনেগাল। এছাড়া স্বাগতিক জাপানের স্বপ্ন যাত্রা থামে নক আউট পর্বে তুরস্কের কাছে হেরে।

এই বিশ্বকাপে এশিয়ার প্রথম ও একমাত্র দেশ হিসেবে সেমিফাইনালে জায়গা পায় আরেক স্বাগতিক দেশ দক্ষিণ কোরিয়া। এই মঞ্চে তারা হারায় পর্তুগাল, পোল্যান্ড, ইতালি কিংবা স্পেনের মত দলগুলোকে।