sentbe-top

ট্রাম্পের সঙ্গে আলোচনা করতে ওয়াশিংটন সফরে যাচ্ছেন মুন

trump-moon
ফাইল ছবি

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জেই ইন ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়া (ডিপিআরকে) ও যুক্তরাষ্ট্রের মধ্যে বৈঠকের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনা করতে ওয়াশিংটন সফরে যাচ্ছেন। আজ শনিবার দক্ষিণ কোরিয়ার ব্লু-হাউজ একথা জানায়।

ট্রাম্পের আমন্ত্রণে ডিপিআরকে-যুক্তরাষ্ট্রের মধ্যে প্রথম দফা বৈঠকের প্রাক্কালে আগামী ২২ মে মুন ওয়াশিংটন যাচ্ছেন। মে মাসের শেষ দিকে বা জুন মাসের প্রথম দিকে তাদের মধ্যে গুরুত্বপূর্ণ এই বৈঠকের ব্যাপারে ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

ব্লু-হাউজ জানায়, মুন ও ট্রাম্পের মধ্যে এই আলোচনায় আসন্ন ডিপিআরকে ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বৈঠকের সফল প্রস্তুতির উপায় খুঁজে বের করার উপর গুরুত্ব দেওয়া হবে।

গত ২৭ এপ্রিল সীমান্তবর্তী গ্রাম পানমুনজানে আন্ত:কোরিয়ার ঐতিহাসিক বৈঠক শেষ এমন অগ্রগতি আসলো। বৈঠকে কিম এবং দক্ষিণের নেতা মুন জে ইন বলেছেন, তারা আনুষ্ঠানিকভাবে কোরিয়া যুদ্ধ সমাপ্ত করার জন্যে যুক্তরাষ্ট্র ও চীনের সঙ্গে আলোচনা চালিয়ে যাবেন। যা ১৯৫৩ সালে এক যুদ্ধবিরতির মাধ্যমে শেষ হয়। তবে আনুষ্ঠানিক কোনো শান্তি আলোচনার মাধ্যমে এ যুদ্ধ সমাপ্ত হয়নি।

উত্তর কোরিয়া মে মাস থেকে পারমাণবিক পরীক্ষা কেন্দ্রগুলো বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছে এবং যুক্তরাষ্ট্রের অস্ত্র বিশেষজ্ঞদের দেশটিতে আমন্ত্রণ জানিয়েছে।

খবর সিনহুয়ার

sentbe-top