অস্ট্রেলিয়ার নতুন অধিনায়ক পেইন

paineনতুন কোচ জাস্টিন ল্যাঙ্গারের অধীনে এবার নতুন ওয়ানডে ও টি-২০ অধিনায়ক খুঁজে পেল অস্ট্রেলিয়া। আগামী মাসে ইংল্যান্ড সফরের জন্য অসিদের নতুন অধিনায়ক হিসেবে টিম পেইনের নাম ঘোষণা করেছেন ল্যাঙ্গার। আর এই সিরিজে টি-২০ তে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিবেন অ্যারন ফিঞ্চ। বল টেম্পারিং স্ক্যান্ডালকে পিছনে ফেলে নতুন যুগের সূচনায় এগিয়ে যাওয়াই এখন অস্ট্রেলিয়ার সামনে মূল চ্যালেঞ্জ।

সে কারণে কোচ ল্যাঙ্গারও পেইনকে অধিনায়ক হিসেবে দায়িত্ব দিয়ে নিজের প্রথম বড় সিদ্ধান্তের সফলতার অপেক্ষায় আছেন। বল টেম্পারিং ঘটনায় স্টিভ স্মিথের ১২ মাসের নিষেধাজ্ঞায় ইতোমধ্যেই ৩৩ বছর বয়সী উইকেটরক্ষক-ব্যাটসম্যান পেইন টেস্ট দলের অধিনায়কত্ব লাভ করেছেন। দক্ষিণ আফ্রিকায় হতাশাজনক সিরিজ শেষ করার পর পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজই হবে অস্ট্রেলিয়ার প্রথম দেশের বাইরে কোন সিরিজ। খেলোয়াড়রাও ভাল করেই জানেন সিরিজটি কতটা কঠিন হতে যাচ্ছে।

নির্বাচক কমিটির চেয়ারম্যার ট্রেভর হনস বলেছেন ইংল্যান্ড সফরে ১৫ সদস্যের দলের নেতৃত্বে পেইনের ক্ষমতার ওপরে ক্রিকেট অস্ট্রেলিয়ার পুরো ভরসা আছে। এই দলের সহ-অধিনায়ক হিসেবে আছেন এ্যারন ফিঞ্চ। বেশ কয়েক বছর সাইড লাইনে থাকার পরে গত নভেম্বরে আবারো জাতীয় দলে ফেরা পেইনের জন্য অবশ্য এই নেতৃত্ব অনেকটাই চ্যালেঞ্জিং। মাঠের বাইরে থাকাকালীন একসময় অবসরের কথাও চিন্তা করে ফেলেছিলেন পেইন। হনস বলেন, ‘টিম একজন শক্তিশালী নেতা, অ্যারনের সহযোগিতায় তার নেতৃত্বের ওপর আমাদের সকলেরই আস্থা আছে। ওয়ানডে দলের জন্য একজন স্থায়ী অধিনায়কের সিদ্ধান্ত দ্রুতই নেয়া হবে।’

আগামী ১৩ জুন লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরু করতে যাচ্ছে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। হনস আরো জানিয়েছেন ইংল্যান্ডে ২০১৯ সালের বিশ্বকাপকে সামনে রেখে খেলোয়াড়দের সামনে নিজেদের ঝালিয়ে নেবার এটা অনেক বড় একটি সুযোগ। এই কন্ডিশনেই অস্ট্রেলিয়াকে তাদের শিরোপা ধরে রাখার মিশনে মাঠে নামতে হবে।