Search
Close this search box.
Search
Close this search box.

মন্ত্রীদের বেতন কমানোর ঘোষণা মাহাথিরের

mahathir-malaysiaমন্ত্রীদের বেতন ১০ শতাংশ কমানোর ঘোষণা দিলেন আধুনিক মালেশিয়ার জনক হিসেবে পরিচিত দেশটির সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। পুত্রজায়ায় তার মন্ত্রিপরিষদের প্রথম বৈঠকের পর বুধবার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি।

সংবাদ সম্মেলনে মাহাথির মোহাম্মদ বলেন, আমরা দেশের অর্থনৈতিক সমস্যার দিকে মনযোগ দিচ্ছি। সরকারি ঋণ কমিয়ে আনার লক্ষ্যে নতুন সরকার এ ব্যবস্থা নিচ্ছে। তিনি বলেন, দেশের বর্তমান ঋণের পরিমাণ এক ট্রিলিয়ন মালয়েশিয়ান রিঙ্গিত (২৫০ বিলিয়ন মার্কিন ডলার) ছাড়িয়ে গেছে। এই অর্থ মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় ৬৫ শতাংশ।

chardike-ad

মালয়েশিয়ার পার্লামেন্টের ওয়েবসাইটের তথ্য বলছে, দেশটিতে বর্তমানে প্রধানমন্ত্রীর বেতন ২২ হাজার ৮২৭ রিঙ্গিত, উপ-প্রধানমন্ত্রীর ১৮ হাজার ১৬৮ রিঙ্গিত, মন্ত্রীর ১৫৯০৭ রিঙ্গিত ও উপ-মন্ত্রীর ১০৮৪৮ রিঙ্গিত।

তবে দেশটির উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের বেতন কাট-ছাঁট করা হবে কিনা এমন এক প্রশ্নের জবাবে মাহাথির মোহাম্মদ বলেন, ১৯৮১ সালে আমি যখন দেশের প্রধানমন্ত্রী হিসেবে প্রথম দায়িত্ব নিয়েছিলাম, তখন প্রথম কাজ হিসেবে মন্ত্রী ও উচ্চপদস্থ আমলাদের বেতন কাট-ছাঁট করেছিলাম।

তিনি বলেন, মন্ত্রীদের চেয়ে জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তারা বেতন বেশি পান। দেশ পরিচালনার জন্য তারা যদি অবদান রাখতে চান তাহলে বেতন কাট-ছাঁটের ব্যাপারটা তাদের নিজস্ব ব্যাপার। তারা এটি করতে পারে। কিন্তু আমরা তাদের বাধ্য করবো না।

এদিকে, বারিশান ন্যাসিওনাল জোট নেতৃত্বাধীন দেশটির সদ্যবিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাক আগামী ১ জুলাই থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়ানো ঘোষণা দিয়েছিলেন। মাহাথির মোহাম্মদ বলেন, তার সরকার এ ব্যাপারে খোঁজ-খবর নিচ্ছে।

তিনি বলেন, এটা এখন বিরোধীদলের অঙ্গীকার। তারা নির্বাচনে জয়ী হতে পারে নাই। আমরা তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে বাধ্য নই।