cosmetics-ad

জ্যাকসনের ৪৫ ডিগ্রি ঝুঁকে নাচের রহস্য ফাঁস

jeckson

নাচার সময় ৪৫ ডিগ্রি ঝুঁকে যেতেন মাইকেল জ্যাকসন। তাঁর ভক্ত কুশলী নৃত্যশিল্পীরা বহুবারের চেষ্টাতেও তা রপ্ত করতে পারেননি। ১৯৮৭ সালে স্মুথ ক্রিমিনাল গানের ভিডিওতে প্রথম দেখা যায় এই পোজ। তারপর বহুবার স্টেজেও নাচের সময় ৪৫ ডিগ্রি ঝুঁকে দেখিয়েছেন জ্যাকসন। কী করে করতেন তিনি এই কাজ, তা নিয়ে কৌতূহল ছিল সবার।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এটা ছিল তাঁর আবিষ্কার করা দৃষ্টিবিভ্রম। দীর্ঘদিন ধরে জ্যাকসনের অন্ধ ভক্ত নিসান্ত যাজ্ঞিক আর তিনজন নিউরোসার্জেনের একটি দল বের করে ফেলেছেন এই ৪৫ ডিগ্রির রহস্য। তাঁরা দেখেছেন, অত্যন্ত প্রশিক্ষিত নৃত্যশিল্পীরাও ২৫ থেকে ৩০ ডিগ্রির বেশি ঝুঁকতে পারেন না। ঝোঁকার সময় জোরটা চলে যায় মেরুদণ্ডের পেশী থেকে গোড়ালির পেশীর দিকে। তা গোড়ালির জয়েন্ট থেকে সামনের দিকে সামান্যই ঝুঁকতে সাহায্য করে।

জ্যাকসনের নামে পেটেন্ট নেওয়া কৌশল এখন জানাচ্ছে কীভাবে সম্ভব হয়েছিল তা। বিশেষ কায়দায় বানানো জুতো পরতেন জ্যাকসন। স্টেজে একটা নির্দিষ্ট সময়ে জুতোর ত্রিভুজাকৃতির হিলে একটা ধাতুর খুঁটো বেরিয়ে আসত। সেটায় ভর দিয়েই জ্যাকসন ৪৫ ডিগ্রি ঝুঁকতেন সামনের দিকে। তবে এই কাজ করার জন্য জ্যাকসনের ছিল অসাধারণ ফিটনেস।