sentbe-top

৩ অ্যাপ বন্ধ ঘোষণা করল ফেসবুক

facebook-appবিশ্বের সবচেয়ে বড় ও জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তাদের তিন অ্যাপ বন্ধ করার ঘোষণা দিয়েছে। কম ব্যবহারের কারণেই প্রতিষ্ঠানটি এই অ্যাপগুলো বন্ধ করে দিচ্ছে বলে জানানো হয়েছে এক ব্লগ পোস্টে।

বন্ধ হওয়া ফেসবুক প্ল্যাটফর্মের অ্যাপগুলো হচ্ছে- ফিটনেস অ্যাপ ‘মুভস’, অ্যান্ড্রয়েড অ্যাপ ‘হ্যালো’ এবং পরিচয় গোপন রেখে সামাজিক যোগাযোগের অ্যাপ ‘টিবিএইচ’ বন্ধের ঘোষণা দিয়েছে ফেসবুক। জানা গেছে চলতি বছর ৩১ জুলাই ‘মুভস’ অ্যাপটি বন্ধ করে দেওয়া হবে। ‘হ্যালো’ অ্যাপটি “কয়েক সপ্তাহের” মধ্যে বন্ধ হয়ে যাবে বলে জানানো হয়েছে। অপরদিকে ‘টিবিএইচ’ অ্যাপটি মাস খানেকের মধ্যে এটি বন্ধ করে দেওয়া হবে।

ফেসবুকের পোস্টে বলা হয়, আমরা জানি কিছু মানুষ এখনও এই অ্যাপগুলো ব্যবহার করছেন আর তারা হতাশ হবেন– আর আমরা তাদের সমর্থনের জন্য তাদেরকে ধন্যবাদ জানানোর সুযোগটি নিতে হবে। ৯০ দিনের মধ্যে অ্যাপগুলো থেকে ব্যবহারকারীদের ডেটা মুছে ফেলা হবে বলে নিশ্চিত করেছে সোশাল জায়ান্টটি।

উল্লেখ্য, ২০১৪ সালে চালু হওয়া ‘মুভস’ ফিটনেস অ্যাপটি ব্যবহারকারীর দৈনিক শারীরিক কার্যক্রম রেকর্ড করে রাখে। এই কার্যক্রমের মধ্যে হাঁটা, সাইকেল চালানো ও দৌড়ানোও রয়েছে।

২০১৫ সালে ব্রাজিল, যুক্তরাষ্ট্র আর নাইজেরিয়াতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ‘হ্যালো’ অ্যাপটি আনে ফেসবুক। এটি ব্যবহারকারীদেরকে তাদের ফোনের কনটাক্টের সঙ্গে ফেসবুকের তথ্য সমন্বয়ের সুযোগ দেয়।

ফেসবুক পণ্য ব্যবস্থাপক নিকিতা বিয়ের ‘টু বি অনেস্ট’ কথার সংক্ষিপ্ত রূপ হচ্ছে টিবিএইচ অ্যাপটি হচ্ছে যুক্তরাষ্ট্রের হাইস্কুল শিক্ষার্থীদের জন্য পরিচয় গোপন করে সামাজিক যোগাযোগের অ্যাপ। ২০১৭ সালে ফেসবুক এই অ্যাপটি কিনে নেয়।

sentbe-top