sentbe-top

আয়ারল্যান্ডকে ২৫ রানে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

bangladesh-womenএশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়ার পর ফেভারিট তকমাটা আরও বড় হয়েছিল বাংলাদেশের। ওয়ার্ল্ড টি-টোয়েন্টির বাছাইপর্বে সেটাই করে দেখালো বাংলাদেশ। পান্না ঘোষের ৫ উইকেটে ফাইনালে আয়ারল্যান্ডকে ২৫ রানে হারিয়ে টুর্নামেন্টের শিরোপা জিতেছে সালমা খাতুনের দল। ফাইনালের আগেই অবশ্য ওয়ার্ল্ড টি-টোয়েন্টিতে জায়গা নিশ্চিত হয়েছিল বাংলাদেশের।

নেদারল্যান্ডসের আটরেখটে টস জিতে ফিল্ডিং নেয় আয়ারল্যান্ড। ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের ব্যাটাররা সুবিধা করতে না পারলেও ৯ উইকেটে ১২২ রানের চ্যালেঞ্জিং স্কোর করে। তারপর ১৮.৪ ওভারে প্রতিপক্ষকে তারা গুটিয়ে দেয় ৯৭ রানে।

আগে ব্যাট করে মাত্র চার ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে রান করেছেন। শামীমা সুলতানার (১৬) সঙ্গে ২৮ রানের জুটি গড়েন আয়েশা রহমান। তারপর ফারজানা হককে (১৭) নিয়ে ৫৮ রানের সেরা জুটি গড়েন এই ওপেনার।

দলকে ৮৮ রানে রেখে তৃতীয় ব্যাটার হিসেবে আউট হন আয়েশা। ৪২ বলে ৫ চার ও ২ ছয়ে ৪৬ রানের সেরা ইনিংস খেলেন তিনি। ১২ রান করে অপরাজিত ছিলেন জাহানারা আলম। লুসি ও’রেইলি ৪ ওভারে ২৮ রান দিয়ে ৪ উইকেট নিয়ে আয়ারল্যান্ডের সবচেয়ে সফল বোলার। ২ উইকেট নেন সিয়ারা ম্যাটকাফে।

লক্ষ্যে নেমে ষষ্ঠ ও ১২তম ওভারে পান্না ঘোষ ও রুমানা আহমেদের জোড়া আঘাতে ভেঙে পড়ে আইরিশ ব্যাটসম্যানদের প্রতিরোধ। ৫৪ রানে ৬ উইকেট হারায় তারা। নিজের তৃতীয় ওভারে আরেকবার জোড়া আঘাত হানেন পান্না। শেষ ওভারেও এই ডানহাতি পেসার উইকেট পান। ম্যারি ওয়ালড্রোনকে বোল্ড করে টি-টোয়েন্টিতে তো বটেই, যে কোনও ধরনের ক্রিকেটে প্রথমবার ৫ উইকেট পান পান্না। আয়ারল্যান্ডের পক্ষে গ্যাবি লিউইস সর্বোচ্চ ২৬ রান করেন। ৪ ওভারে ১ মেডেনসহ ১৬ রান দিয়ে ৫ উইকেট নেন পান্না। দুটি করে পান রুমানা ও নাহিদা আক্তার।

আগামী ৯ নভেম্বর থেকে ওয়েস্ট ইন্ডিজে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যেখানে বাছাইয়ের চ্যাম্পিয়ন হিসেবে বাংলাদেশ ‘এ’ গ্রুপে লড়বে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। প্রথম দিনই স্বাগতিকদের মুখোমুখি হবে তারা।

sentbe-top