Search
Close this search box.
Search
Close this search box.

ওয়ানডেতে পাকিস্তানের হয়ে প্রথম ডাবল সেঞ্চুরি করলেন ফাখর জামান

fakhar-zamanপাকিস্তানের ক্রিকেট ইতিহাসে নতুন এক অধ্যায় যোগ করলেন মাত্র ১৬ ওয়ানডের অভিজ্ঞতাসম্পন্ন ফাখর জামান। ওয়ানডেতে দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করার কৃতিত্ব দেখিয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ছাড়িয়ে গেছেন কিংবদন্তী সাঈদ আনোয়ারকে।

এতদিন পর্যন্ত পাকিস্তানের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ ইনিংসটির মালিক ছিলেন সাবেক ওপেনার সাঈদ আনোয়ার। ১৯৯৭ সালে ভারতের বিপক্ষে চেন্নাইয়ে ১৯৪ রানের চোখ ধাঁধানো এক ইনিংস খেলেছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ২১ বছর তার রেকর্ডটি অক্ষুণ্ণ ছিল। এবার উত্তরসূরীকে ছাড়িয়ে গেলেন ফাখর। সঙ্গে গড়লেন দেশের নতুন এক ইতিহাস।

পাকিস্তানকে ৩৯৯ রানের বড় সংগ্রহ এনে দেয়ার পথে ডাবল সেঞ্চুরি তুলে অপরাজিত ছিলেন ফাখর জামান। ১৫৬ বলে ২৪ বাউন্ডারি আর ৬ ছক্কায় হার না মানা ২১০ রানের এক মহাকাব্যিক ইনিংস খেলেন এই ওপেনার।

ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরির রেকর্ড আছে মাত্র ৭টি। এর মধ্যে তিনটিই ভারতের রোহিত শর্মার। একটি করে ডাবল সেঞ্চুরি শচিন টেন্ডুলকার, বীরেন্দ্রর শেবাগ, ক্রিস গেইল আর মার্টিন গাপটিলের।

ইতিহাসের অষ্টম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরির এই ক্লাবে ঢুকে পড়লেন ফাখর জামান। তবে ওয়ানডেতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসে সবার উপরের জায়গাটি বেশ দাপটের সঙ্গেই ধরে রেখেছেন ভারতের রোহিত শর্মা। ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ইডেন গার্ডেনে ২৬৪ রানের অবিশ্বাস্য এক ইনিংস খেলেন ডানহাতি এই ওপেনার।

chardike-ad