sentbe-top

অভিনব কায়দায় স্বর্ণ পাচার, হতভম্ব শুল্ক কর্মকর্তারা

gold-smuglerকখনও জুতার ভেতর অভিনব কায়দায়, কখনও স্কস্টেপ দিয়ে শরীরের মধ্যে জড়িয়ে, কখনও গাড়ির চাকায়, কখনও বা পাকস্থলীসহ নানান কায়দায় স্বর্ণ পাচারের ঘটনা নিত্যনতুন নয়। কিন্তু এবারের একটি স্বর্ণ চালানের কায়দা দেখে হতভম্ব শুল্ক কর্মকর্তারাও!

জানা যায়, একটা পাত্রের মধ্যে রাখা হয় হালকা হলুদ রঙের পেস্ট জাতীয় পদার্থ। প্রথমে দেখলে মনে হবে মানুষের মল। শুল্ক কর্মকর্তারাও তা-ই ভেবেছিলেন। কিন্তু ওই পেস্টটাই যে স্বর্ণ, সেটা কারও ধারণাতেই আসেনি।

গত ২১ জুলাই ভারতের হায়দরাবাদের বিমানবন্দরে এক পাচারকারীর কাছ থেকে এমনই স্বর্ণের পেস্ট উদ্ধার হয়। ২২ জুলাই সংবাদ সংস্থা এএনআই সোশ্যাল মিডিয়ায় সেই ছবি শেয়ার করতেই ভাইরাল হয়ে যায়।

এএনআই খবর অনুযায়ী, উদ্ধারকৃত স্বর্ণগুলো ওই পেস্টে ছিল। সেখান থেকে এক কেজি ১২০ গ্রাম ৭৮ মিলিগ্রামের মতো স্বর্ণ পাওয়া গেছে। যার মূল্য প্রায় সাড়ে ৩৪ লাখ টাকা।

বিশেষজ্ঞদের ভাষ্য, নানান কায়দায় ভারতে স্বর্ণ পাচারের ঘটনা দিন দিন বাড়ছেই। পাচার রুখতে অত্যাধুনিক প্রযুক্তি এবং কঠোর নিরাপত্তা বাড়ানো হয়েছে দেশের প্রতিটি বিমানবন্দরে। নিরাপত্তা যত বেড়েছে, পাচারের পুরনো পদ্ধতি থেকে তত সরে এসেছে পাচারকারীরা। নিরাপত্তা কর্মকর্তাদের চোখে ধুলো দিতে তাল মিলিয়ে তারাও বেছে নিচ্ছে পাচারের অভিনব পদ্ধতি। হায়দরাবাদ বিমানবন্দরের এই ঘটনাই তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল। সূত্র: আনন্দবাজার।

sentbe-top