Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি আরবে একমাসে অসুস্থ অর্ধলাখ বাংলাদেশি হাজি

hajji-saudiচলতি বছর পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে যাওয়া বাংলাদেশিদের মধ্যে প্রায় ৫০ হাজার হাজি অসুস্থ হয়েছেন। অসুস্থ এসব হাজিরা মক্কা, মদিনা ও জেদ্দা হজ মেডিকেল সেন্টারে চিকিৎসাসেবা গ্রহণ করেছেন। তাদের মধ্যে শতকরা ৯৫ ভাগেরও বেশি হাজি মক্কায় অসুস্থ হয়েছেন।

বাংলাদেশ হজ মেডিকেল টিম লিডার ডা. মো. জাকির হোসেন খান এ তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, বাংলাদেশি হাজিদের অধিকাংশই বয়োবৃদ্ধ। ডায়াবেটিস, কিডনি, হৃদরোগ, উচ্চরক্তচাপ, শ্বাসতন্ত্রের প্রদাহ, পেটের পীড়া, হাড়ভাঙা, হাড়ক্ষয়, চর্ম, দাঁতের সমস্যা ও অ্যাজমাসহ বিভিন্ন রোগে তারা আক্রান্ত হয়েছেন।

chardike-ad

মঙ্গলবার (১৪ আগস্ট) তিনি জানান, গত ১৬ জুলাই থেকে বাংলাদেশ হজ মেডিকেল টিমের কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার দুপুর ২টা পর্যন্ত মেডিকেল সেন্টার থেকে ৪৯ হাজার ৪২৩ জন চিকিৎসাসেবা গ্রহণ করেছেন। তাদের মধ্যে অধিক অসুস্থ হওয়ায় ১ হাজার ৭২৫ জনকে উন্নত চিকিৎসার জন্য সৌদি আরবের পাঁচটি হাসপাতালে পাঠানো হয়। তাদের মধ্যে হাসপাতাল কর্তৃপক্ষ ২৮ জনকে ভর্তি করে চিকিৎসা দিয়েছেন।

sentbe-adতিনি আরও জানান, হাজিদের মধ্যে পেটের পীড়া, শ্বাসতন্ত্রের প্রদাহ, হাড়ের সমস্যার রোগী বেশি। এখানকার (সৌদি আরব) তাপমাত্রা বেশি। হোটেলের এসিরুম থেকে বের হয়ে গরমে যাতায়াত, রাস্তাঘাটে বিনামূল্যের খাবার সংগ্রহ করা, কাবা শরীফ তাওয়াফের পর ঠান্ডা পানি পান করা, এসব কারণে ডায়রিয়া ও শ্বাসতন্ত্রের অসুখ বেশি হচ্ছে। এসব সমস্যা থেকে রক্ষা পেতে রোদে বেশি ঘুরাঘুরি ও তাওয়াফ করে ক্লান্ত হয়ে ঠান্ডা পানি পান না করার পরামর্শ দেন তিনি।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন বাংলাদেশির হজ করার কথা রয়েছে। গতকাল মঙ্গলবার (১৪ আগস্ট) পর্যন্ত ১ লাখ ২০ হাজার ৭২৫ জন বাংলাদেশি হজ করতে সৌদি আরব পৌঁছেছেন।